বিমা ও মিউচ্যুয়াল ফান্ডের দাম বাড়ায় ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২১, ০৬:২৩ পিএম | আপডেট: ১৪ জুলাই ২০২১, ০৬:৩২ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের মিশ্র প্রবণতায় লেনদেন হলেও বিমা ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের দাম বেড়েছে। 

ফলে ঈদের আগের লকডাউনের শেষ দিন দুই খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৭ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৯ পয়েন্ট। ডিএসইতে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ১০টির, আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের দাম। অপরদিকে মিউচ্যুয়াল ফান্ডের কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে তিনটির, আর অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ারের।

ডিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইতে মোট ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬৬টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। এদিন মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৪৮ কোটি ৪৯ লাখ ৭৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৬৮ কোটি ৫১ লাখ ৪২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে ১ হাজার ৩৫৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৭৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে যথারীতি শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার। ক্রমান্বয়ে রয়েছে আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড, সোনালী লাইফ, বিকন ফার্মা, শাইনপুকুর সিরামিক, অ্যাক্টিভ ফাইন, সাউথইস্ট ব্যাংক এবং সিলকো ফার্মা লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক কমেছে। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট কমে ১৮ হাজার ২০১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৩৯টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৮ লাখ ৭৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার টাকা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh