শিমুলিয়া ঘাটে ঘরমুখী মানুষের ভিড়, স্বাস্থ্যবিধি উধাও

মুন্সীগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ১৬ জুলাই ২০২১, ১০:৫৮ এএম

মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট

মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট

বিধিনিষেধ শিথিলের দ্বিতীয় দিনেও পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে দেশের দক্ষিণবঙ্গগামী ঘরমুখো মানুষের ভিড় দেখা গেছে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে।  

শুক্রবার (১৬ জুলাই) সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছোট-বড় যানবাহনে চড়ে যাত্রীরা ঘাটে উপস্থিত হচ্ছে। ঘাটে আসা যাত্রীরা ফেরি ও লঞ্চে করে পদ্মা পাড়ি দিচ্ছে। বেলা বাড়ার সাথে সাথে থেমে থেমে বাড়ছে যাত্রীর চাপ।

এদিকে, গণপরিবহণ ও ব্যক্তিগত গাড়ির চাপ বাড়ায় ফেরিতে যানবাহন পারাপারে বেগ পেতে হচ্ছে। এতে ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে ছয় শতাধিক ব্যক্তিগত গাড়ি এবং পণ্যবাহী ট্রাক। বাড়তি গাড়ির চাপে ব্যক্তিগত যান ও গণপরিবহণে আসা যাত্রীদের নদীর পারাপারে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ।

অন্যদিকে, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে লঞ্চ সচল থাকায় ফেরিতে যাত্রী চাপ ও গাদাগাদি কমে এসেছে। তবে, লঞ্চগুলোতে মানা হচ্ছে না নির্দেশিত স্বাস্থ্যবিধি। অর্ধেক যাত্রী ধারণের কথা থাকলেও অধিক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করছে।

ঘাট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, যানবাহন ও যাত্রী পারাপারে নৌরুটে বর্তমানে ১৩টি ফেরি ও ৮২টি লঞ্চ সচল রয়েছে।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া নদী বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, ঈদকে কেন্দ্র করে যাত্রীর চাপ রয়েছে। নৌরুটে বর্তমানে ৮২টি লঞ্চ দিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে।

বিআইডব্লিউটিস শিমুলিয়া ঘাটের সহকারী উপ-মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম জানান, নৌরুটে বর্তমানে ১৩টি ফেরি সচল রয়েছে। ঘাট এলাকায় পারাপারের জন্য যাত্রী ও পণ্যবাহী মিলিয়ে ছয় শতাধিক যানবাহন রয়েছে। পর্যায়ক্রমে সব যানবাহন পারাপার করা হবে। লঞ্চ চালু হওয়ায় ফেরিতে যাত্রী চাপ কমেছে। তবে, গণপরিবহণ ও প্রচুর ব্যক্তিগত গাড়ি ঘাটে আসায় পণ্যবাহী ট্রাকে পারপারে বেগ পেতে হচ্ছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh