১০ বছরের মধ্যে সিগারেট ‘ছাড়তে চায়’ মার্লবোরো কোম্পানি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৬ জুলাই ২০২১, ১০:৪৭ পিএম

মার্লবোরো সিগারেট

মার্লবোরো সিগারেট

আগামী এক দশকের মধ্যে সিগারেট নিষিদ্ধ করতে ব্রিটেনের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্বের অন্যতম বৃহৎ তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানি ফিলিপ মরিস ইন্টারন্যাশনালের (পিএমআই) প্রধান জ্যাসেক ওলকজাক।

রবিবার (২৫ জুলাই) মেইল অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে কোম্পানির প্রধান নির্বাহী জ্যাসেক ওলকজাক এ কথা প্রকাশ করেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

সেখানে বলা হয়, ব্রিটিশ সরকার ২০৩০ সালের মধ্যে ধূমপান নিষিদ্ধ করার ঘোষণা দেয়ার দুই বছর পর ফিলিপ মরিসের প্রধান নির্বাহীর এমন মন্তব্য এল।

ওলকজাক বলেন, ‌‌‘আমি চাই, এই কোম্পানি ধূমপানের ইতিহাস পেছনে ফেলে আসার সুযোগ পাক। আমি মনে করি, এই যুক্তরাজ্যে, সর্বোচ্চ ১০ বছরের মধ্যে ধূপমান সমস্যার সমাধান করা সম্ভব।’

ফিলিপ মরিসের এক বিবৃতিতে বলা হয়, সিগারেট এবং ধূমপানের অভ্যাস থেকে সবাইকে বের করে আনার জন্য প্রয়োজন ‘কঠোর নিয়ন্ত্রণ’।

সম্প্রতি ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল বলেছে, কোম্পানির রাজস্বের অর্ধেক তামাকবিহীন অন্যান্য পণ্য থেকে আনতে চান তারা। কারণ তারা ব্যবসা পরিবর্তন করে স্বাস্থ্যসেবা এবং সুস্বাস্থ্য সংস্থায় রূপান্তরিত হয়ে ধূমপানবিহীন বিশ্ব গড়ার নতুন মিশন শুরু করতে চায়।

এদিকে, ব্রিটিশ ফার্মাসিউটিক্যালস কোম্পানি ভেকচারার সঙ্গে হাঁপানির ইনহেলার প্রস্তুতে ১ বিলিয়ন ইউরোর একটি উদ্যোগ চালু করার পরও ধূমপানবিরোধী আন্দোলনকারীদের সমালোচনার মুখে পড়েছে ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল। পিএমআইয়ের এই উদ্যোগকে ‘ভণ্ডামি’ বলে অভিযোগ করেছেন আন্দোলনকারীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য বলছে, প্রত্যেক বছর বিশ্বে অন্তত ৮০ লাখ মানুষ ধূমপানের কারণে মারা যান। আন্দোলনকারীদের যুক্তি, প্রাণবিনাশী সিগারেটের আগ্রাসী বিক্রি এবং বিজ্ঞাপন চালানোর পাশাপাশি তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলো ধূমপান-মুক্ত বিশ্ব গড়ার অংশীদার হিসেবে নিজেদের জাহির করার চেষ্টা করছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh