পদক তালিকায় জাপানের শ্রেষ্ঠত্ব দখলে নিল চীন

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০২১, ১০:৩০ পিএম

টোকিও অলিম্পিকসে ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়া চীনের মেয়েরা

টোকিও অলিম্পিকসে ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়া চীনের মেয়েরা

চীন এবং জাপান- টোকিও অলিম্পিকে চলছে দুই প্রতিবেশি দেশের আধিপত্যের লড়াই। টানা চারদিন শ্রেষ্ঠত্ব ধরে রাখার পর অবশেষে স্বাগতিক জাপানকে পেছনে ফেলেছে চীনারা। পদক তালিকায় স্বর্ণের লড়াইয়ে দুই দেশ সমানে-সমান হলেও মোট পদক তালিকায় সবাইকে ছাড়িয়ে শীর্ষে উঠে গেছে চীন।

সাঁতারে সবার চোখ ছিল ১০০ মিটার ফ্রি-স্টাইলে। দিনের শুরুতেই যুক্তরাষ্ট্রের সেলেব ড্রেসেল রেকর্ড টাইমিং করে সোনা জিতে সব আলো কেড়ে নেন। দিনের শেষভাগে বাটারফ্লাইয়ের হিটে নেমেছিলেন।  ২০১৬ সালে জোসেফ স্কুলিংয়ের গড়া ৫০.৩৯ সেকেন্ডের রেকর্ড ছুঁয়েছেন ড্রেসেল। ওদিকে রিও অলিম্পিকে মাইকেল ফেল্‌প্‌সকে হারিয়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জেতা স্কুলিং নিজের হিটে সবার শেষে ছিলেন। সব মিলিয়ে হয়েছেন ৪৪তম! 

জিমন্যাস্টিক্স নিয়েও সবার আগ্রহ এবং কৌতুহল থাকে চরমে। জিমন্যাস্টিকসের অল অ্যারাউন্ডে সোনা জিতে নিয়েছেন সুনিসা লি। মেয়েদের জিমন্যাস্টিকসে অল অ্যারাউন্ডে লির আগে এশিয়ান বংশোদ্ভূত কেউ সোনা জেতেনি।

এই ইভেন্টে দ্বিতীয় হয়েছেন ব্রাজিলের রেবেকা আন্দ্রেদা। মেয়েদের জিমন্যাস্টিকসে এটাই ব্রাজিলের প্রথম পদক। লাতিন আমেরিকা অঞ্চলেও মেয়েদের জিমন্যাস্টিকসে এটি প্রথম পদক। পদক তালিকায় ঢুকতে না পারলেও ইতিহাস গড়েছেন ব্রিটেনের জেসিকা গেদিরোভা। আজকের ফাইনালে দশম হয়েছেন জেসিকা। তাতেই ব্রিটেনের হয়ে সেরা সাফল্য তার। ১৩তম হয়েছেন তারই যমজ বোন জেনিফার গেদিরোভা। পরশু ব্রিটেনকে দলগত ইভেন্টে জিমন্যাস্টিকসের প্রথম পদক এনে দেওয়া দলে ছিলেন দুই যমজ বোন।

রোমান সানার পর আরচারি থেকে আজ বিদায় ঘটেছে বাংলাদেশের। নারীদের রিকার্ভের প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছেন দিয়া সিদ্দিকী। টাইব্রেকারে শেষ শটে ১০ পয়েন্ট নিতে না পারায় শেষ ৬৪ রাউন্ড থেকেই বাদ পড়েছেন দিয়া। আগামীকাল বাংলাদেশের পক্ষে অলিম্পিকের পুলে নামবেন আরিফুল ইসলাম ও জুনায়না আহমেদ। দুজনই ৫০ মিটার ফ্রি-স্টাইলে অংশ নেবেন।

আজ সাঁতার ও টেবিল টেনিস থেকে তিনটি সোনা জিতছে চীন। সর্বোচ্চ ১৫টি সোনা এখন চীনের। ১৫টি সোনা জিতেছে জাপানও। ওদিকে চীনের সঙ্গে সমানে পাল্লা দিচ্ছে যুক্তরাষ্ট্র। সাঁতারের দুটি সোনার সঙ্গে জিমন্যাস্টিকস থেকে এসেছে অন্য সোনাটি। ১৪ সোনা নিয়ে এখন তিনে আছে যুক্তরাষ্ট্র।

কাল থেকে শুরু হবে অ্যাথলেটিকস। এরপরই পদক তালিকায় বল্গা হরিণের মতো ছুটতে শুরু করবে যুক্তরাষ্ট্র। রাশিয়া আজ মাত্র একটি সোনা জিতেছে। দুটি সোনা জিতে রাশিয়ার পাশে এখন অস্ট্রেলিয়া। ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ফ্রান্স আজ কোনো সোনার দেখা পায়নি।

এখন পর্যন্ত ৬৬টি দেশ পদক জিতেছে। এর মধ্যে ৮টি দেশের সম্বল শুধু একটি ব্রোঞ্জ। একাধিক ব্রোঞ্জ জিতেছে পাঁচটি দেশ। এক বা একাধিক রুপা জেতা দেশের সংখ্যা ১৪টি। এখন পর্যন্ত মোট ৩৯টি দেশ সোনার পদক জিতেছে টোকিও অলিম্পিকে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh