যুক্তরাষ্ট্রের সহায়তাকারী আফগান দোভাষীদের পুনর্বাসন শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২১, ০৬:৩০ পিএম

আফগান দোভাষীদের ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আফগান দোভাষীদের ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

তালেবানবিরোধী যুদ্ধে মার্কিন বাহিনীকে সহায়তা দেয়া প্রায় আড়াই হাজার দোভাষীকে যুক্তরাষ্ট্রে নেয়া হবে। তারই অংশ হিসেবে প্রথম ধাপে ২০০ জনকে নেয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার (৩০ জুলাই) সকালে যুক্তরাষ্ট্রে পৌঁছায় আফগান দোভাষীদের বহনকারী বিমান। তাদের ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে। আশা করা হচ্ছে সেখানে তারা প্রায় এক সপ্তাহ থাকবেন। এই সময়ে তাদের পুনর্বাসন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়ার পর দেশটিতে দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে তালেবান। সশস্ত্র এই গোষ্ঠীর উত্থানে বিপদে পড়তে পারেন মার্কিন বাহিনীকে সহায়তা করা আফগান নাগরিকেরা। সেকারণেই এসব আফগান নাগরিকদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করা হচ্ছে।

২০০৮ সাল থেকে প্রায় ৭০ হাজার আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হয়েছে। বিশেষ অভিবাসী ভিসা কর্মসূচির আওতায় এই আফগানদের যুক্তরাষ্ট্রে নেয়া হয়েছে।

জুলাই মাসের মাঝামাঝি সময়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, তারা প্রত্যেকেই সাহসী মানুষ। আমরা তাদের নিশ্চিত করতে চাই যে, গত দু’দশক ধরে তারা আফগানিস্তান অভিযানে যে ভূমিকা পালন করেছেন, আমাদের কাছে তার যথেষ্ট গুরুত্ব রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh