মহামারিতে ‘আঙ্গুল ফুলে কলাগাছ’ গুগল

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ০৫:১৮ পিএম | আপডেট: ০১ আগস্ট ২০২১, ০৫:১৯ পিএম

গুগলের প্রধান কার্যালয়।

গুগলের প্রধান কার্যালয়।

করোনাভাইরাস মহামারিতে ছোট-বড় সব ধরনের ব্যবসায় ধস নেমেছে। তবে কিছু ব্যবসার ক্ষেত্রে দেখা গেছে সাধারণ সময়ের চেয়ে মহামারিকালে উল্টো বেশি আয় হচ্ছে তাদের। বিশেষ করে ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর জন্য সুফল বয়ে এনেছে করোনাভাইরাস। তেমনি বৈশ্বিক টেক জায়ান্ট গুগলও মহামারিকালে আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছে।

বিবিসির খবরে জানানো হয়, এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের রেভিনিউ ৬১.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। শতকরা হিসেবে যা ৬২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এতে প্রতিষ্ঠানটির লাভ দ্বিগুণ হয়ে ১৮.৫ বিলিয়ন ডলারে ঠেকেছে। স্টক বেড়েছে তিন শতাংশ।

বিবিসি বলছে, গুগলের এমন আয়ের পেছনে রয়েছে বিজ্ঞাপন ব্যবসা। বিজ্ঞাপনের মাধ্যমে প্রায় ৫০.৪ বিলিয়ন ডলার আয় হয়েছে গুগলের, যা আগের বছরের তুলনায় ৬৯ শতাংশ বেশি।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির কার্যনির্বাহী প্রধান সুন্দর পিচাই বলেন, মূলত কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগ এবং ক্লাউড ব্যবসার ঊর্ধ্বগতি এই সাফল্যের কারণ। গত বছর এই সময় যেখানে ব্যবসা নেমে ১.৪ বিলিয়ন থেকে ৫৯১ মিলিয়নে পৌঁছেছিল সেখানে ক্লাউডের রেভিনিউ ৫৪ শতাংশ বেড়ে ৪.৬ বিলিয়নে ঠেকেছে।

ভারতীয় বংশোদ্ভূত এই প্রযুক্তিবিদ জানান, এই সময়ে মূলত পৃথিবীর বিভিন্ন প্রান্তে ব্যবসা বাড়ে। এবং আমরা গর্বিত যে বিভিন্ন ক্রেতা এবং ব্যবসায়ীদের আমরা সহযোগিতা করতে পেরেছি। এআই এবং ক্লাউডে আমাদের দীর্ঘ মেয়াদী বিনিয়োগ আমাদের সফলতাই এনে দিয়েছে।

সুন্দর পিচাইয়ের ভাষ্য, মহামারির প্রকোপ এখনও পৃথিবীর অনেক দেশেই রয়েছে। আমি সবাইকে উৎসাহিত করব ভ্যাকসিন হাতের নাগালে আসলেই তা যেন সবাই গ্রহণ করে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh