দুই বছর পর মিয়ানমারে নির্বাচন: জান্তা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ০৫:৪০ পিএম

মিয়ানমারের সামরিক জান্তা মিন অং হ্লাইং।

মিয়ানমারের সামরিক জান্তা মিন অং হ্লাইং।

চলতি বছরের শুরু দিকে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির সরকারকে উৎখাত করেছিলেন মিয়ানমারের সামরিক জান্তা মিন অং হ্লাইং। ঘোষণা দিয়েছিলেন এক বছরের মধ্যেই নির্বাচন হবে। তবে আগের অবস্থা থেকে সরে এসেছেন জান্তাপ্রধান। এবার আরো দুই বছর পর নির্বাচন হওয়ার ঘোষণা দিলেন তিনি।

রবিবার (১ আগস্ট) টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে মিয়ানমারের সেনা ও জান্তাপ্রধান মিন অং হ্লাইং বলেন, ২০২৩ সালের আগস্টের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে বহুদলীয় জাতীয় নির্বাচনের আয়োজন করা হবে।

টেলিভিশন ভাষণে মিন অং হ্লাইং বলেন, ‘আমরা ২০২৩ সালের আগস্টের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে নেব। আর ওই সময়ের মধ্যে কোনো ধরনের ব্যর্থতা ছাড়াই বহুদলের অংশগ্রহণে একটি নির্বাচনের আয়োজন করার প্রতিশ্রুতি দিচ্ছি আমি।’ 

বার্তা সংস্থা এএফপি বলছে, এর পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস বা আসিয়ান মনোনীত যে কোনো বিশেষ প্রতিনিধির সঙ্গে তারা কাজ করতে ও সংলাপে বসতে প্রস্তুত বলে জানিয়েছেন জান্তাপ্রধান মিন অং হ্লাইং।

মিয়ানমারে জান্তা ও বিরোধীদের মধ্যে আলোচনার ক্ষেত্র তৈরি করতে একজন বিশেষ প্রতিনিধি চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছে আসিয়ান। এ লক্ষ্যে আগামীকাল সোমবার বৈঠকে বসছেন আসিয়ান জোটভুক্ত ১০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

এদিকে জান্তার দেয়া নাম ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল’ বা ‘রাষ্ট্রীয় প্রশাসনিক পরিষদ’ পৃথক এক বিবৃতি দিয়ে ঘোষণা করেছে, এ জন্য জান্তাপ্রধান মিন অং হ্লাইংকে মিয়ানমানের ‘তত্ত্বাবধায়ক সরকারের’ প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ফেব্রুয়ারিতে সেনাবাহিনী রাষ্ট্রক্ষমতা দখলের পর থেকে দেশটিতে অস্থিরতা চলছে। আর জান্তাবিরোধী বিক্ষোভকারীদের দমনে সামরিক সরকার ব্যাপক রক্তক্ষয়ী নিধন অভিযান শুরু করলে এ পর্যন্ত শিশু-কিশোরসহ অন্তত ৯৩৯ জনের প্রাণহানি হয়েছে। 

অভ্যুত্থানের দিনেই সেনাবাহিনীর হাতে বন্দি হন নির্বাচিত সরকারের নেত্রী অং সান সু চি। তিনি এখনো বন্দি আছেন। একাধিক মামলায় রাজধানী নেপিডোর একটি আদালতে সু চির বিচার চলছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh