রোহিঙ্গাদের হামলায় এপিবিএন পুলিশের ১০ সদস্য আহত

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ০৬:০০ পিএম | আপডেট: ০১ আগস্ট ২০২১, ০৬:০৭ পিএম

ছবি: প্রতিনিধি

ছবি: প্রতিনিধি

কক্সবাজারের টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত শরণার্থী শিবিরের রোহিঙ্গাদের হামলায় ক্যাম্পের আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ১০ সদস্য আহত হয়েছেন। রবিবার (১ আগস্ট) দুপুরে এ রোহিঙ্গারা রেশনকার্ড নিয়ে বিক্ষোভ শুরু করলে তাদের থামাতে গেলে এপিবিএন পুলিশ সদস্যদের এ হামলা চালায়। 

জানা গেছে, রেশন কার্ড নিয়ে গেল কয়েক দিন ধরে অসন্তোষ বিরাজ করছে কক্সবাজারের টেকনাফের নয়াপাড়া নিবন্ধিত শরণার্থী শিবিরের রোহিঙ্গাদের মাঝে। গেল এক মাস ধরে রেশন নিতেও আসেনি তারা। রবিবার সকাল থেকে ক্যাম্পে বিক্ষোভ শুরু করে রোহিঙ্গারা। দুপুরে বিভিন্ন ব্লকে চলমান বিক্ষোভ ঠেকাতে রোহিঙ্গাদের শান্ত করার চেষ্টা করেন আমর্ড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা। কিন্তু উল্টো রোহিঙ্গারা এপিবিএন সদস্যদের লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে।

কক্সবাজার ১৬ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক এসপি তারিকুল ইসলাম বলেন, বিক্ষোভকারীদের শান্ত করতে গেলে এপিবিএনের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে আমাদের ১০ সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঁচ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করা হয়েছে।

তিনি আরো জানান, মূলত এসব রোহিঙ্গারা ১৯৯২ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসে। তারপর তাদের শরণার্থী হিসেবে নিবন্ধন করে সরকার। এরপর নানাভাবে তাদের সহযোগীতা দিতো সরকার।

২০১৩ সাল থেকে জাতিসংঘের 'বিশ্ব খাদ্য কর্মসূচি' (ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বা ডব্লিউএফপি) তাদের খাদ্যসহায়তা দিয়ে আসছে। এ জন্য ডব্লিউএফপির কর্মকর্তারা আলাদা করে তালিকা করেন নিবন্ধিতদের। কিন্তু চলতি জুলাই মাসের শুরু থেকে পুরোনো রোহিঙ্গাদের খাদ্যসহায়তার কার্ড নিয়ে নেয় সংস্থাটি। ২০১৭ সালে আসা নতুন রোহিঙ্গাদের সঙ্গে তাদের সংযুক্ত করে আবার কার্ড বিতরণ করা হয়। কিন্তু সে কার্ড নিয়ে আপত্তি জানিয়ে এক মাস ধরে রেশন নিচ্ছে না পুরোনো রোহিঙ্গারা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh