আনু মালিকের বিরুদ্ধে এবার ‘সুর’ চুরির অভিযোগ

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৩ আগস্ট ২০২১, ১১:২০ এএম

আনু মালিক। ফাইল ছবি

আনু মালিক। ফাইল ছবি

ইসরাইলের প্রতিযোগী ওর্টেম ডোলগোপ্যাট টোকিও অলিম্পিকে জিমন্যাস্টিক্স বিভাগে সোনার পদক জিতেছেন। 

তিনি পদক নিতে মঞ্চে উঠতেই বেজে ওঠে তাদের জাতীয় সংগীত 'হাতিকভা'। আর তাতেই ভারতীয়রা ফিরে যান ২৫ বছর পেছনে। কারণ ইসরায়েলের জাতীয় সংগীত হিসেবে তারা যেটি শুনছনে সেটি ১৯৯৬ সালে অজয় দেবগন অভিনীত ‘দিলজ্বলে’ ছবির ‘মেরা মুল্ক মেরা দেশ’ গানের সুরের সাথে মিলে গেছে। ২৫ বছর আগে সেই গানটি সুর করেন ভারতীয় সংগীত পরিচালক আনু মালিক।

ভারতীয়রা বুঝতে পারে ইসরাইলের জাতীয় সংগীতের সুর ‘চুরি’ করে বানানো হয়েছে হিন্দি গানটি। এরপরেই নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে ইসরাইলের জাতীয় সংগীতের সুর চুরি করেছেন ভারতীয় সংগীত পরিচালক আনু মালিক।

এই খবর মুহূর্তেই ভাইরাল হওয়ায় অনলাইনে তীব্র সমালোচনার মুখে পড়েছেন আনু। সুর চুরি করার জন্য অনেকেই তাকে 'নির্লজ্জ' বলে অভিহিত করেছেন।

অনেকে ব্যাঙ্গ করে লিখেছেন, 'এক দেশের জাতীয় সঙ্গীত চুরি করে অন্য দেশের সিনেমার জাতীয়তাবাদী গানে সেই সুর ব্যবহার করেছেন আনু। এই দুর্দান্ত চুরির জন্য তাকেই সোনার পদক দেয়া উচিত।'

প্রসঙ্গত, এর আগেও আনু মালিকের বিরুদ্ধে সুর চুরির অভিযোগ উঠেছে । 'দিল মেরা চুরায়া কিঁউ', 'নিঁদ চুরায়ি মেরি কিসনে ও সনম', 'কহো না কহো'র মতো বলিউডের দুর্দান্ত সব হিট গান রয়েছে অভিযোগের তালিকায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh