হলুদ ব্যবহারে সময় যে ভুল গুলো এড়িয়ে চলবেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৩ আগস্ট ২০২১, ১০:০০ এএম

ফাইল ছবি

ফাইল ছবি

ত্বকের যত্নে হলুদ খুবই কার্যকরী। এটি একটি প্রাচীন উপাদান, যা বছরের পর বছর ব্যবহৃত হয়ে আসছে। ত্বকের যেকোন সমস্যা সারাতে হলুদের কোনো তুলনা নেই। কিন্তু সামান্য ভুলের কারণে অনেক সময় হিতে বিপরীত হতে পারে।

চলুন, একনজরে জেনে নিন কোন কাজগুলো মুখে হলুদ লাগানোর সময় এড়িয়ে চলবেন- 

  • হলুদের সাথে নানা ধরনের উপকরণ মিশিয়ে ফেস প্যাক বানানোর চল সবচেয়ে বেশি। তবে অনেকেই জানেন না, হলুদ নিজেই আলাদাভাবে শক্তিশালী উপাদান। সেই ক্ষেত্রে অন্যান্য উপাদানের থেকে পানিই সবচেয়ে ভালো উপাদান, যা হলুদের সাথে মিশিয়ে মুখে লাগালে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হবে না।
  • হলুদ মাখানোর পর অনেকক্ষণ মুখে মিশ্রণটা রেখে দেয়া হয়। এটি ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। হলুদের পেস্ট লাগানোর পর ২০ মিনিটের মধ্যে মুখ ধুয়ে ফেলুন। না হলে মুখ কালো হয়ে যাবে অথবা মুখে হলদে দাগ পড়ে যাবে। একটা বিষয় মনে রাখবেন, যে কোনো ফেস প্যাকই ২০ মিনিটের বেশি রাখা ভাল নয়।
  • হলুদ ব্যবহারের পর অনেকেই মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করেন না। এতে ত্বকে বিভিন্ন সমস্যা সৃষ্টি হতে পারে। তাই হলুদ লাগানোর পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
  • অনেকে শুধু মুখেই হলুদের পেস্ট লাগান, গলা ও কাঁধে লাগাতে ভুলে যান। এ কারণে দুটোর রং অনেক আলাদা মনে হয়। তাই যখন হলুদ ব্যবহার করবেন তখন মুখ, গলা ও কাঁধে সমানভাবে ব্যবহার করবেন।
  • মুখে হলুদ ব্যবহারের পর অন্তত ১২ ঘণ্টা সাবান দিয়ে মুখ ধোয়া ঠিক নয়। অনেকেই এই ভুলটি করে থাকুন। এতে হলুদের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। কাজেই হলুদ ব্যবহারের পর শুধু পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh