দেশে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ০৩:৫০ পিএম

দেশে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত। ছবি: ইন্টারনেট

দেশে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত। ছবি: ইন্টারনেট

বাংলাদেশে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। রাজধানীতে ৪৯ বছর বয়সী একজন নারীর নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। 

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের করা জিনোম সিকোয়েন্সিং থেকে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। 

জিনোম সিকোয়েন্সিং এর প্রতিবেদনে বলা হয়, ঢাকার ৪৯ বছর বয়সী এক নারীর নমুনার সিকোয়েন্সিং এর মাধ্যমে ল্যামডা ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। গত মার্চ মাসে সংগৃহীত নমুনায় এ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানানো হয় প্রতিবেদনটিতে। 

সংশ্লিষ্টরা জানান, ওই নারীর স্যাম্পল নেয়া হয়েছিলো রাজধানী থেকে। তবে আশার কথা হলো এরপরে আরো একশ’ জিনোম সিকোয়েন্স করা হলেও ল্যামডা ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি। 

এরই মধ্যে নতুন এ ভ্যারিয়েন্টটি বিশ্বের ২৯টি দেশে ছড়িয়ে পড়েছে, বিশেষ করে দক্ষিণ আমেরিকান দেশগুলোতে। দক্ষিণ আমেরিকাতেই এই ভ্যারিয়েন্টের উৎপত্তি বলে ধারণা করা হচ্ছে।

গত বছরের আগস্টে প্রথম এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এপ্রিল থেকে পেরুতে আক্রান্তদের ৮১ শতাংশই ল্যামডা ভ্যারিয়েন্টের সংক্রমণের ফল। 

কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট (ভিওআই) ল্যামডা ভ্যারিয়েন্ট প্রথম পেরুতে সন্ধান পায় চিকিৎসা বিজ্ঞানীরা।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh