তালেবানকে ক্ষমতা বুঝিয়ে দেবেন হামিদ কারজাই

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ০৯:১৫ পিএম

আফগানিস্তানের শাসনভার তালেবানদের হাতে বুঝিয়ে দেবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ করাজাই

আফগানিস্তানের শাসনভার তালেবানদের হাতে বুঝিয়ে দেবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ করাজাই

আফগানিস্তানের শাসনভার তালেবানদের হাতে বুঝিয়ে দেবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ করাজাই। তিনি নিজে বিবিসিকে এ তথ্য নিশ্চিত করেন। 

কারজাই বলন, তিনিসহ তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে যারা শান্তিপূর্ণভাবে তালেবানদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। 

তিনি এ বিষয়ে তালেবানদের সঙ্গে যোগাযোগ করছেন বলে বিবিসিকে জানান। 

হামিদ কারজাই ২০০১-২০০৪ সাল পর্যন্ত আফগানিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তার সঙ্গে তালেবানদের হাতে ক্ষমতা বুঝিয়ে দিতে গঠিত কমিটিতে রয়েছেন গুলবুদ্দিন হেকমতিয়ার এবং আব্দুল্লাহ আব্দুল্লাহ। 

আশির দশকের রুশ বাহিনীর বিরুদ্ধে আফগান মোজাহেদিনদের গুরুত্বপূর্ণ একাংশের নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার। বর্তমানে তিনি হেজব-ই-ইসলামি পার্টির নেতা। তিনি হাই কাউন্সিল ফর নেশনাল রিকনসিলিয়েশন নামে একটি সংগঠনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তালেবানরা তাকে আফগানিস্তান ছাড়া করে। পরে প্রেসিডেন্ট আশরাফ গনি তাকে আবার ফিরিয়ে আনেন। এরপর থেকে তিনি আফগানিস্তানেই থাকছেন। দীর্ঘ সময় পাকিস্তানে শরণার্থী হিসেবে ছিলেন হেকমতিয়ার। 

এ কমিটির অপর সদস্য আব্দুল্লাহ দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী। 

হামিদ কারজাই বিবিসিকে বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সমস্ত আফগান নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা এবং এটাই আমাদের লক্ষ্য। তালেবান আমাকে বলেছে তারা নগরের বিভিন্ন স্থানে কর্মী নিয়োগ করেছে নিরাপত্তা নিশ্চিত করতে। আমি আশা করছি আগামীকাল এ বিষয়ে আরো পরিষ্কার কিছু বলা যাবে। 

কারজাই বলেন, আশরাফ গনি তার দায়িত্ব ফেলে রেখে পালিয়ে গেছেন। তিনি বর্তমান পরিস্থিতি ছেড়ে পালিয়েছেন। তার শূন্যস্থান পূরণ করতে, বৈধতা ফিরিয়ে আনতে হবে। একটি গ্রহণযোগ্য কমিটির মধ্য দিয়ে পুরো দেশের দায়িত্ব তাদের বুঝিয়ে দিতে হবে। 

তিনি বলেন, তালেবানরাই এখন সব নিয়ন্ত্রণ করছে, আমি আশা করি এ নিয়ন্ত্রণ আরো শক্ত হবে এবং তা হবে আফগান জাতির ভালোর জন্য।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh