ড্রোনসহ সরকারি অস্ত্রের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২১, ১০:১৫ পিএম

আফগান সামরিক বাহিনীর ড্রোন

আফগান সামরিক বাহিনীর ড্রোন

আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেয়ার পর তালেবানের সরকারি সামরিক ও নিরাপত্তা বাহিনীর অস্ত্রের নিয়ন্ত্রণ নিয়েছে। সোমবার (১৬ আগস্ট) তালেবান যোদ্ধারা শহরে প্রবেশের পর সরকারি বিভিন্ন বাহিনীর অস্ত্রাগারের নিয়ন্ত্রণ নেয় বলে জানিয়েছে বিবিসি।

সরকারি বাহিনীর ব্যবহৃত বিপুল গোলাবারুদ ও রাইফেল- পিস্তল ছাড়াও কামান, ড্রোনসহ বিভিন্ন অস্ত্র এবং নাইট ভিশন গগলসসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম তালেবানের নিয়ন্ত্রণে এসেছে।

এছাড়া সাঁজোয়া যান ও সামরিক হেলিকপ্টারও নিয়ন্ত্রণে এসেছে তালেবানের।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় কাবুল দখল করে তালেবান যোদ্ধারা।


প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh