জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্থগিত পরীক্ষা শুরু সেপ্টেম্বরে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০১:১১ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়

স্থগিত হওয়া পরীক্ষা আগামী সেপ্টেম্বর থেকে শুরু করতে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে একটি বেঞ্চে একজন করে অথবা এক বেঞ্চে দুইজন বসিয়ে পরের বেঞ্চ খালি রেখে বা ইংরেজি ‘জেড’ আকারে আসন বিন্যাস করা হবে। 

পাশাপাশি পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য বলা হয়েছে।

গতকাল সোমবার (৩০ আগস্ট) রাতে পরীক্ষাগ্রহণ সংক্রান্ত নির্দেশাবলি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

দেশে করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় সরকারি নির্দেশনা অনুযায়ী, গত মার্চ মাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান বিভিন্ন পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। তবে বর্তমানে পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায়, টিকাদান কার্যক্রম সম্প্রসারণ ও শিক্ষার্থীদের ভবিষ্যৎ বিবেচনায় স্থগিত পরীক্ষাগুলো নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

পরীক্ষাগ্রহণ সংক্রান্ত জরুরি নির্দেশাবলিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহণ ও পরীক্ষায় অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। পরীক্ষা কেন্দ্রে দুইজন পরীক্ষার্থীর মধ্যে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রেখে আসন বিন্যাস করতে হবে। এক্ষেত্রে প্রয়োজনে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ভেন্যু কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা যাবে।

এতে আরো বলা হয়, সব শিক্ষক, পরীক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীকে মাস্ক পরে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। মাস্ক সঠিক নিয়মে পরতে হবে। পরীক্ষার্থীর পরিচয় নিশ্চিত করার জন্য মাস্ক খোলা যাবে।

নির্দেশনায় আরো বলা হয়, পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে হাত ধোয়ার জন্য প্রয়োজনীয় সাবান ও পানির ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের সিদ্ধান্ত অনুযায়ী, ১৮ বছর বা তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকা দেয়া হচ্ছে। যেসব শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এখনো টিকা গ্রহণ করেননি তাদের টিকা গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে। 

তাছাড়া স্বাস্থ্য অধিদফতরের সব স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে বলে নির্দেশনায় উল্লেখ রয়েছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh