টানা পতনের পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৫:৩৪ পিএম

পুঁজিবাজার

পুঁজিবাজার

বেশ কিছুদিন সূচক পতনের পর দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেনের শুরুতেই সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে সূচকের বড় উত্থান হয়। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমেছে ১১৯টির। আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৮৬৯ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ৪৫৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ৪৯০ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্যসূচকের উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ২৪৯ কোটি ৩৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৮৪৬ কোটি ৮৯ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ৩৯৬ কোটি ৪৫ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১১৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিম বাংলাদেশের ৯৫ কোটি ৪২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

এছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ম্যাকসন স্পিনিং, বেক্সিমকো ফার্মা, শাহজীবাজার পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইসলামিক ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ার টেক ও লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭১ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২৭টি প্রতিষ্ঠানের মধ্যে ২০২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০০টির ও ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh