মন ভালো রাখতে রোজ কাঠবাদাম খেয়ে দেখুন

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৭ এএম

কাঠবাদাম

কাঠবাদাম

করোনাভাইরাস পরিস্থিতিতে নানা কারণেই বাড়ছে দুশ্চিন্তা। শুধু করোনা নয়, এর ফলে অর্থনৈতিকভাবেই সমস্যায় পড়তে হচ্ছে। যা বড় একটি চিন্তা কারণ। এছাড়া আছে বাসা-অফিসে কাজের চাপ। সবকিছু মিলিয়ে বর্তমান সময়ে সবার মাঝে মানসিক অস্থিরতা ও চাপ বেড়ে গেছে অনেকখানি।

শারীরিক সুস্থতার মতো মানসিকভাবে সুস্থ থাকাও এ সময়ে ভীষণ জরুরি। এমন কিছু খাদ্য উপাদান আছে, যা মানসিক স্বাস্থ্যের উন্নতিতে ও মন ভালো রাখতে কাজ করে। এমনই একটি হলো কাঠবাদাম। রোজ কাঠবাদাম খেতে বলেন অনেকে। প্রতি রাতে ভিজিয়ে রেখে সকালে উঠে খালি পেটে দু’টি করে কাঠবাদাম খাওয়ার চল আছে বহু পরিবারে। কিন্তু নিয়মিত কাঠবাদাম খেলে কী হয়? কীভাবে শরীরের যত্ন নেয় এই খাদ্য?

পুষ্টিবিদরাও কাঠবাদাম খেতে উৎসাহ দেন। কারণ এই বাদামটি খাদ্যগুণে ভরপুর। ভিটামিন থেকে শুরু করে ফ্যাট, ফাইবার, নানা রকম মিনারেল- সব আছে এতে। 

জেনে নেই রোজ কাঠবাদাম খেলে মন ভালো রাখার সাথে সাথে আরো কী উপকার হতে পারে...

১. কোলেস্টেরলের মাত্রা প্রয়োজন মতো বাড়তে পারে রোজ কাঠবাদাম খেলে। এতে ফ্যাটের পরিমাণ অনেক। কিন্তু তা হলো মোনোস্যাচুরেটেড ফ্যাট, যা স্বাস্থ্যের উপকার করে। তাই এর থেকে শরীরের জন্য উপকারি কোলেস্টেরলের মাত্রাই বাড়ে।

২. কাঠবাদামে ভিটামিন ই-র পরিমাণও অনেক। ফলে সেই উপাদানের মাত্রাও বাড়ে শরীরে। তার প্রভাবে মস্তিষ্কের স্বাস্থ্য, রক্ত চলাচল, চোখের স্বাস্থ্য- সবই ভাল থাকে। পাশাপাশি ত্বকের যত্নও নেয় ভিটামিন-ই। কয়েকদিনেই চেহারার জেল্লা ফেরায়।

৩. কাঠবাদামে ফাইবার আর প্রোটিনের মাত্রাও কম নয়। তাই কয়েকটি বাদাম খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। ফলে যাদের ওজন ঝরানোর ভাবনা রয়েছে, তাদের জন্য এই বাদাম বেশ উপকারী। কম পরিমাণ খাবার খেয়েও বেশিক্ষণ থাকা যায় এ ক্ষেত্রে।

৪. মন ভাল রাখে কাঠবাদাম। ট্রিপ্টোফ্যান নামক একটি পদার্থ শরীরে যায় কাঠবাদামের মাধ্যমে। তা থেকে তৈরি হয় সেরোটোনিন। এই হরমোনই মন ভাল রাখতে সাহায্য করে। তাই নিয়মিত কাঠবাদাম খেলে অবসাদ বা উদ্বেগের মতো সমস্যাও নিয়ন্ত্রণে থাকে।

৫. প্রতিদিন একমুঠো কাঠবাদাম খাওয়া শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে। এর মধ্যে থাকা ম্যাঙ্গানিজ, কপার ও রিবোফ্লাবিন শরীরে শক্তি জোগায়। এটি বিপাক প্রক্রিয়া ভালোভাবে হতেও সাহায্য করে।

৬. কাঠবাদামে থাকা পুষ্টিগুণ মস্তিষ্কের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। এর মধ্যে থাকা রিবোফ্লাবিন ও এল-সারনিটিন মস্তিস্কের কার্যক্রম ভালো রাখে। এটি স্মৃতিভ্রম রোগ প্রতিরোধে সাহায্য করে।

৭. কাঠবাদামে থাকা ফসফরাস, মিনারেল ও ভিটামিন হাড়কে সুরক্ষা দেয়। ফসফরসার কেবল হাড় ও দাঁতকে মজবুত করে না, এটি অস্টিওপরোসিস বা  হাড় ক্ষয় রোগ প্রতিরোধেও সাহায্য করে।  


প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh