বাংলাদেশকে ব্র্যান্ডিং করা হবে দুবাই এক্সপোতে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৮ এএম

ফাইল ছবি

ফাইল ছবি

আগামী ১ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শুরু হতে যাচ্ছে বিশ্বের অন্যতম বড় প্রদর্শনী ‘এক্সপো ২০২০, দুবাই’। 

ছয় মাসব্যাপী এই প্রদর্শনী চলবে আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত। এ বিরাট আয়োজনে রফতানি ও বিনিয়োগ সম্প্রসারণের পাশাপাশি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং শিল্প, সংস্কৃতিকে জোরালোভাবে তুলে ধরার উদ্যোগ নিয়েছে সরকার। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এক্সপোর বাংলাদেশ প্যাভেলিয়নে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। পাশাপাশি বিশেষ দিবসে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর থাকবে সভা সেমিনার।

এ বিষয়ে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, এক্সপো ২০২০ অন্য মেলার মতো না। এখানে পণ্য প্রদর্শনীর পাশাপাশি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সাফল্যকে সামগ্রিকভাবে বিশ্ব দরবারে তুলে ধরার বড় সুযোগ আছে। আমরা সেভাবে প্রস্তুতি গ্রহণ করেছি।

তিনি বলেন, বিনিয়োগ ও রফতানি সম্প্রসারণের লক্ষ্যে এক্সপোতে পণ্য প্রদর্শনীর পাশাপাশি সেখানে অনুষ্ঠিতব্য বিনিয়োগ ও বাণিজ্য সম্মেলনে বাংলাদেশ সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের যে টেকসই অগ্রগতি সেটাকে জোরালোভাবে তুলে ধরার প্রস্তুতি নেয়া হয়েছে।

বৃহৎ এ আয়োজনটি গত বছর হওয়ার কথা থাকলেও বৈশ্বিক করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছরে নিয়ে আসা হয়। বর্তমানে দুবাই এক্সপোকে ঘিরে আয়োজকদের প্রস্তুতি সম্পন্ন। আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত প্রত্যাশা করছে ১৯২টি দেশের অংশগ্রহণে ২০০ এর মতো প্যাভেলিয়নে ২৫ মিলিয়ন দর্শনার্থী উপস্থিত হবে। 

ইতিমধ্যে এক্সপো অঞ্চলে বাংলাদেশের দ্বিতল প্যাভিলিয়নে ডিসপ্লে সেন্টার নির্মাণ করা হয়েছে। ৪৩৬ বর্গমিটার জায়গায় ডিজিটাল প্রদর্শনী ছাড়াও রয়েছে অফিস, কনফারেন্স রুম, বি-টু-বি মিটিং হল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি দিয়ে বাংলাদেশ প্যাভিলিয়নকে সাজানো হয়েছে এবং সেখানে দেশের নৈসর্গিক সৌন্দর্যকে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে।   

বাংলাদেশের প্যাভিলিয়ন এক্সিবিশন টাইটেল নির্ধারণ করা হয়েছে ‘টেকসই উন্নয়নের পথে অপ্রতিরোধ্য বাংলাদেশ’। এক্সপোতে প্রবেশের টিকিটের একক মূল্য ধরা হয়েছে ৯৫ দেরহাম এবং ছয় মাসের পাসের জন্য মূল্য হবে ৪৯৫ দেরহাম। এছাড়াও আরও কয়েকটি কয়েকটি শ্রেণীতে টিকিট বিক্রি করা হবে। -বাসস

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh