রাজনীতি ছাড়ছেন দুতার্তে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২১, ০৯:০৮ পিএম

ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতার্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতার্তে

আগামী বছরের নির্বাচনে ভাইস প্রেসিডেন্টের পদে লড়বেন না। এমনকি রাজনীতি থেকে সরে দাঁড়াবেন বলেও ঘোষণা দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতার্তে।

গত মাসেই দুতার্তে জানিয়েছিলেন যে, তিনি ২০২২ সালের নির্বাচনে ভাইস প্রেসিডেন্টের পদের জন্য লড়বেন। দেশটির সংবিধানের নিয়ম অনুযায়ী, তিনি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না। সে কারণেই তিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে অংশ নিতে চাচ্ছিলেন। কিন্তু এবার আবার নিজের মত বদলেছেন দুতের্তে।

সম্প্রতি গুঞ্জন উঠেছে যে, তার মেয়ে হয়তো প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন। তার মধ্যেই তিনি রাজনীতি ছাড়ার ঘোষণা দিলেন। এক বিবৃতিতে দুতার্তে বলেন, ফিলিপাইনের জনগণে কাছে তিনি যোগ্য প্রার্থী নন সে কারণেই তিনি এখন সরে দাঁড়াতে চাচ্ছেন।

এদিকে দুতার্তের এমন ঘোষণার পর তার মেয়ে অর্থাৎ দেশটির দক্ষিণাঞ্চলীয় দাভাও শহরের বর্তমান মেয়র সারা দুতার্তে কারপিও পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে স্পষ্ট কোনো বার্তা দেননি। তবে গত মাসে তিনি জানিয়েছিলেন যে, তিনি নির্বাচনে লড়বেন না। কারণ তিনি এবং তার বাবা এ বিষয়ে একমত হয়েছেন যে, তাদের দু’জনের মধ্যে একজন পরবর্তী নির্বাচনে লড়বেন। এখন দুতার্তের সরে দাঁড়ানোর ঘোষণায় এ নিয়ে গুঞ্জন শুরু হয়েছে যে, সারাই কি তবে তার বাবার পরিবর্তে নির্বাচনে অংশ নেবেন?

এদিকে দুতার্তে বলছেন, ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার নির্বাচনে অংশ নেওয়াটা হবে সংবিধান লঙ্ঘন। এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতা গ্রহণ করেন দুতের্তে। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই তিনি দেশব্যাপী মাদকবিরোধী অভিযান পরিচালনা করেন। বিচারবর্হিভূত এসব অভিযানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে।

তবে সমালোচকরা বলছেন, এসব অভিযানের মাধ্যমে সন্দেহভাজনদের বিচারের আওতায় না এনেই হত্যার ব্যাপারে নিরাপত্তা বাহিনীকে উৎসাহিত করা হচ্ছে। গত জুনে ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে যুদ্ধে হত্যার ঘটনার সম্পূর্ণ তদন্তের জন্য আবেদন জানান নেদারল্যান্ডসের হেগেতে অবস্থিত আন্তর্জাতিক বিচারিক আদালতের প্রসিকিউটরা। তারা বলেন, দেশটিতে মানবতার বিরুদ্ধে অপরাধের ঘটনা সংঘটিত হয়ে থাকতে পারে।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট হিসেবে দুতার্তে ক্ষমতা গ্রহণের প্রথম ছয় মাসে পুলিশ বা অজ্ঞাত অস্ত্রধারী হামলাকারীদের হাতে ৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।


প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh