এক বছর নিষিদ্ধ দ্রুততম মানব ইসমাইল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২১, ০৪:৩৮ পিএম

দ্রুততম মানব মোহাম্মদ ইসমাইল। ছবি: সংগৃহীত

দ্রুততম মানব মোহাম্মদ ইসমাইল। ছবি: সংগৃহীত

টানা চারবারের দেশের দ্রুততম মানব হয়েছেন মোহাম্মদ ইসমাইল। কিন্তু তাকে বাদ দিয়ে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন অলিম্পিকের জন্য বেছে নিয়েছিল জহির রায়হানকে। এতে হতাশা প্রকাশ করেছিলেন ইসমাইল। সেজন্য তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেডারেশন।

গত ২ অক্টোবর থেকে আগামী এক বছরের জন্য তাকে নিষিদ্ধ করা হয়েছে। এ সময় ঘরোয়া ও আন্তর্জাতিক সব ধরনের খেলা থেকে দূরে থাকতে হবে তাকে।

গেল টোকিও অলিম্পিকের জন্য ফেডারেশন তিনজনকে প্রাথমিকভাবে বাছাই করেছিল। সেখানে জহিরের সঙ্গে ছিলেন ইসমাইল ও শিরিন আক্তার। শেষ পর্যন্ত জহিরই চূড়ান্ত মনোনয়ন পান। 

এরপরই ইসমাইল ফেডারেশনের বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে বসেন। তখন তিনি বলেছিলেন, ‘যথাযথ প্রক্রিয়া মেনে অলিম্পিকের বাছাই হয়নি। আমার প্রতি অবিচার করা হয়েছে।’

অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব জানালেন, ফেডারেশনের ‘ভাবমূর্তি’ ক্ষুণ্ণ করার কারণেই মূলত তাকে কারণ দর্শাও নোটিশ দেওয়া হয়েছিল। তবে এরপর পাঁচ সদস্যের তদন্ত কমিটি তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত জানান।

ইসমাইলের সামনে অবশ্য আপিলের সুযোগ থাকছে। যদিও তাৎক্ষনিক প্রক্রিয়ায় তিনি বেশ হতাশাই প্রকাশ করলেন, ‘নৌবাহিনীর মাধ্যমে আমি এই চিঠি পেলাম। খুব খারাপ লেগেছে খবরটা শুনে। ফেডারেশনকে বিষয়টির একটা সমাধানের জন্য চিঠি দেবে আমার সংস্থা।’

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh