ব্যাটারিচালিত স্কুটার কেনার আগে যা জানা দরকার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২১, ০৩:৫৪ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাড়ছে জ্বালানি তেলের দাম। সেই সাথে চাহিদাও বাড়ছে ব্যাটারিচালিত স্কুটারের। কিন্তু স্কুটার কেনার আগে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে।

চলুন জেনে নেয়া যাক যে যে বিষয়গুলো ব্যাটারিচালিত স্কুটার কেনার আগে যাচাই করবেন-

দাম
সাধারণ বাইক বা স্কুটারের তুলনায় ব্যাটারিচালিত এই বাহনের দাম অনেকটাই কম। কিন্তু এর নির্মাণকৌশল এবং যন্ত্রপাতির নিরিখে দাম নেহাত কমও নয়। ৫০ হাজার টাকা থেকে সাধারণত এর দাম শুরু হয়। ব্যাটারির ক্ষমতা, গতিবেগ বাড়লে এর দামও বাড়ে। তাই কেনার আগে দামের বিষয়টিও ভালো।

লাইসেন্স
সাধারণত ঘণ্টায় ২৫ কিলোমিটারের কম গতিবেগ হলে সেই যান চালাতে লাইসেন্স লাগে না। তবু আপনার পছন্দের ব্যাটারিচালিত স্কুটারটি কেনার আগে ভালো করে জেনে নিন, এটির জন্য কোনো লাইসেন্স লাগবে কি না।

নকশা
স্কুটি কেনার আগে অবশ্যই এর ডিজাইন, রং দেখা জরুরি। রাস্তায় চলাচল করতে গেলে কাদা-ময়লায় স্কুটি নোংরা হবেই। প্রতিদিন তো আর পরিষ্কার করা সম্ভব না। তাই এমন রং পছন্দ করুন যেটায় ময়লা একটু কম বোঝা যায়।

ওজন
স্কুটি কেনার আগে অবশ্যই এর ওজনটা দেখে নিতে হবে। কেননা গাড়ির ওজন বেশি হলে তা সামলানো মুশকিল হতে পারে। সাধারণত এসব গাড়ি খুব হালকা হয়। ফলে যাদের ওজন বেশি, তারা এই গাড়ি চালালে সমস্যা হতে পারে। তা ছাড়া গাড়ির পিছনে আরো কাউকে বসালে, তার ওজনও বহনের ক্ষমতা আপনার গাড়ির রয়েছে কি না তা জেনে নিন।

চার্জ
এই ধরনের বাইক বা স্কুটার কেনার সময়ে বাড়িতে তা চার্জ দেয়ার ব্যবস্থা করে দেয়া হয়। তাই আগেই দেখে নিন এতে চার্জ হতে কতক্ষণ লাগে এবং ব্যাকাপ কতখানিও তা জেনে নিন। কেননা দীর্ঘ ভ্রমণে বেরিয়ে মাঝ রাস্তায় দেখলেন গাড়ির চার্জ ফুরিয়ে গেছে, তখন উপায়?

গতি
বেশিরভাগ ব্যাটারিচালিত স্কুটারগুলোর সর্বোচ্চ গতি প্রায় ২০ মাইল প্রতি ঘণ্টায়। আবার কোনো কোনোটাতে ১৭ মাইলও হয়। তাই আপনার প্রয়োজন অনুযায়ী বাছাই করুন।

হেডলাইট
স্কুটার কেনার আগে অবশ্যই এর হেডলাইট যাচাই করে নিন। আপনার স্কুটারটির জন্য পর্যাপ্ত আলো আছে কিনা তা নিশ্চিত করুন। দরকার পড়লে স্কুটারে অতিরিক্ত লাইট লাগানোর ব্যবস্থা আছে কিনা জেনে নিন।

ইঞ্জিন
কমপক্ষে ২৫০ ওয়াটের ধারণক্ষমতার স্কুটার নির্বাচন করা উচিত। যা সমতল ভূমি এবং ছোট ছোট পাহাড়ের উপর আপনি সহজেই চালাতে পারবেন। এর থেকে বেশি ক্ষমতার ইঞ্জিন দরকার হতে পারে পাহাড়ি পথে চলতে। সেক্ষেত্রে দ্বৈত মোটরের স্কুটি বেছে নিতে পারেন। সেক্ষেত্রে দাম খানিকটা বেশি হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh