২ উপায়ে মিলবে স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট সমস্যার সমাধান

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ১০:৩৩ এএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট ফিচারটি এক কথায় দারুন। দ্রুত স্ক্রিনের লক খুলতে ফিঙ্গারপ্রিন্ট সবচেয়ে কার্যকরী।  অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারীই এই ফিচারটি ব্যবহার করে থাকেন। তবে মাঝে মধ্যে বিষয়টি নিয়ে ঝামেলায়ও পড়তে হয়। কাজ করার সময় যদি হাত অপরিষ্কার, ভেজা বা ধুলাবালি থাকে সেক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট দেয়া কষ্টকর। এছাড়া বিভিন্নভাবে যাদের আঙুলে ক্ষয় হয়েছে অর্থাৎ ছাপ অস্পষ্ট, তারাও সমাধানের উপায় খুঁজছেন। আরও অনেক রকমের সমস্যা তো আছেই।

তবে এসব সমস্যার সমাধানে দুইটি উপায় জেনে রাখতে পারেন-

ফিঙ্গারপ্রিন্ট সেট করার ক্ষেত্রে বেশিরভাগ ব্যবহারকারী বৃদ্ধাঙুলি ও তর্জনী ব্যবহার করেন। এই দুই আঙুল কাজে-কর্মে বেশি ব্যবহার হওয়ায় ক্ষয় হওয়ার পাশাপাশি অনেক সময় অপরিচ্ছন্নও থাকে। বিশেষকরে যারা টেকনিশিয়ান বা এ ধরনের কাজ করেন, তাদের ক্ষেত্রে এমনটি বেশি হয়। তাই তাদের ক্ষেত্রে বৃদ্ধাঙুলি ও তর্জনীর তুলনায় মধ্যমার ছাপ ফিঙ্গারপ্রিন্ট হিসেবে ব্যবহার করাই সবচেয়ে ভালো উপায়।

বেশিরভাগ ব্যবহারকারী ডিভাইসে প্রথমে ফিঙ্গারপ্রিন্ট সেট করার সময় পুরো আঙুলের ছাপ দেন। পরে প্রতিবার লক খোলার সময় স্বভাবসুলভভাবে আঙুলের ছাপের অংশের মাঝখানটা ব্যবহার করেন। এতেই বাধে বিপত্তি। তাই আঙুলের ছাপের যে কোনো পাশ ব্যবহারের অভ্যাস করতে পারেন। এর ফলে আঙুলের মূল অংশ ক্ষত থাকলেও ফিঙ্গারপ্রিন্ট কাজ করবে। এতে বারবার মূল অংশ ব্যবহার না করায় নতুন করে ক্ষয়ও হবে না।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh