সৌদি আরব কি এবার অ্যালকোহল পানের অনুমতি দেবে?

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২১, ০৩:১১ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সৌদি আরবে ৫০ হাজার কোটি ডলার খরচ করে ‘নিওম’ নামে একটি মেগাসিটি গড়ে তোলা হচ্ছে। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে নিওম মেগাসিটি গড়ে তোলা হচ্ছে।

সিটিতে অ্যালকোহল পানের অনুমতি দেয়ার বিষয়টি এখনও বাতিল করা হয়নি বলে বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন প্রকল্পের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ এর অংশ হিসেবে নিওম সিটি গড়ে তোলা হচ্ছে। এর মাধ্যমে তেলের উপর নির্ভরতা কমাতে চান তিনি। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে নিওম তৈরি হচ্ছে। রোবট, এয়ারবোর্ন ট্যাক্সিসহ নানান প্রযুক্তি সেখানে ব্যবহৃত হবে। ২০২৫ সালে সেখানে প্রথম ব্যবসায়িক প্রতিষ্ঠান কাজ শুরু করতে পারে। তখন মানুষও বসবাস শুরু করবে।

নিজস্ব আইনের মাধ্যমে নিওম পরিচালিত হবে। এক-দুই বছরের মধ্যে সেই আইন তৈরি হয়ে যাবে। নিওম পরিচালনা পরিষদের চেয়ারম্যান হচ্ছেন সালমান।

নিওমের টেক অ্যান্ড ডিজিটাল হোল্ডিং কোম্পানির প্রধান নির্বাহী জোসেফ ব্র্যাডলি গত বুধবার (২৭ অক্টোবর) রিয়াদে ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ অনুষ্ঠানে এএফপিকে বলেন, বিদেশি মেধাবী মানুষ ও পর্যটক আকর্ষণে অ্যালকোহলের গুরুত্বের বিষয়টি ‘সবাই বোঝে।’ 

তবে নিওম পরিচালনার জন্য যে আইন করা হচ্ছে সেটি দেখেননি জানিয়ে তিনি এএফপির সাংবাদিককে বলেন, ‘আমি আপনাকে খুব স্পষ্টভাবে জানাতে পারি যে, সবাই বুঝতে পারেন, আমরা এমন একটি আইন তৈরি করতে যাচ্ছি যেটা পর্যটকদের আকৃষ্ট করবে, প্রযুক্তি খাতকে আকৃষ্ট করবে ও নির্মাণ শিল্পকে আকৃষ্ট করবে।’

নিওমে অ্যালকোহল নিয়ে কী সিদ্ধান্ত হবে সে বিষয়ে অনেকের কাছ থেকে তিনি প্রশ্ন শুনতে পান বলেও জানিয়েছেন ব্র্যাডলি। তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে নিওমকে প্রতিযোগিতা সক্ষম করে গড়ে তোলা হবে। আমরা চাই বিশ্বের সেরা মেধাবীরা নিওমে আসুক।’

উপসাগরীয় দেশগুলোতে বিদেশিরা সীমিত পরিসরে বৈধ উপায়ে অ্যালকোহল পান করতে পারলেও সৌদি আরবে এখনও সে ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে।

এ মাসের শুরুতে সৌদি আরবের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এএফপিকে বলেছিলেন, সীমিত পরিসরে (নির্দিষ্ট জায়গায় কিংবা শুধু বিদেশিদের জন্য) অ্যালকোহল পানের অনুমতির বিষয়টি বিবেচনায় আছে। 

তবে এটাকে ‘স্পর্শকাতর ইস্যু’ আখ্যায়িত করে তিনি বলেন, এর ফলে কর্তৃপক্ষ ‘সামাজিক সমালোচনা’ শুরুর আশঙ্কাও করছে। - ডয়চে ভেলে

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh