সোমবারও ঝরবে বৃষ্টি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ১০:২৬ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

গত শনিবার (১৩ নভেম্বর) থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ঝরছে। সেই ধারাবাহিকতায় সোমবারও ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টি হতে পারে। এ সময়ে বৃষ্টি না থাকলেও দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

রবিবার (১৪ নভেম্বর) প্রায় সারাদিনই রাজধানীর আকাশ ছিল মেঘাচ্ছন্ন। থেমে থেমে হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এর মধ্যে দুপুরে কিছুক্ষণের জন্য মাঝারি ধরনের বৃষ্টিও হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার সন্ধ্যা ৬টা থেকে রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ২৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে চুয়াডাঙ্গায়। এ সময় রাজধানীতে বৃষ্টি ঝরেছে ১১ মিলিমিটার। আর ফরিদপুরের ৬, মাদারীপুরে ৩, গোপালগঞ্জে ১, নিকলীতে ১, শ্রীমঙ্গলে ১, রাজশাহীতে ১, ঈশ্বরদীতে ১৩, কুমারখালীতে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। এছাড়া কুমিল্লা, মোংলা ও খেপুপাড়ায়ও সামান্য বৃষ্টি হয়েছে।

বৃষ্টির কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রাতে শীত অনুভূত হচ্ছে। তবে উত্তরাঞ্চলে শীত বাড়ছে।

রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে, সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, দক্ষিণ আন্দামান সাগর এবং কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য আন্দামান সাগর এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আসা লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। রবিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এ সময়ে দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এছাড়া আগামী দুইদিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh