প্রক্সি দিতে গিয়ে ধরা বুয়েটের সাবেক শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ১১:০১ পিএম

অভিযুক্ত শিপন তহিদুল হাসান। ছবি: সংগৃহীত

অভিযুক্ত শিপন তহিদুল হাসান। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষায় ২০ হাজার টাকার বিনিময়ে অন্য এক শিক্ষার্থীর হয়ে প্রক্সি দেওয়ার অভিযোগে শিপন তহিদুল হাসান (২৮) নামে একজনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আটক শিপন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১০-১১ সেশনের শিক্ষার্থী ছিলেন। দুই বছর আগে তিনি বুয়েট থেকে পড়াশোনা শেষ করেছেন।

শিপনের গ্রামের বাড়ি শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার হাটুরিয়া এলাকায়।

রবিবার (১৪ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষ সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার পঞ্চম শিফট চলাকালে বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে তাকে আটক করা হয়।

অভিযুক্ত শিপন ভর্তি পরীক্ষার্থী নাজমুল হকের পরিবর্তে পরীক্ষা দিচ্ছিলেন। পরীক্ষা চলাকালে ভর্তি পরীক্ষার্থীর ছবির সঙ্গে শিপনের ছবির মিল না পাওয়ায় প্রক্টরিয়াল বডিকে খবর দেন হলের দায়িত্বে থাকা শিক্ষকরা। পরে শিপনকে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন জিজ্ঞাসাবাদ করলে প্রক্সির বিষয়টি স্বীকার করেন।

জিজ্ঞাসাবাদে শিপন বলেন, দুই বছর আগে বুয়েট থেকে পড়াশোনা শেষ করেছি। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কোচিং উদ্ভাস থেকে ভর্তি পরীক্ষার্থী নাজমুল হকের সঙ্গে পরিচয় হয়। পরে ২০ হাজার টাকার বিনিময়ে পরীক্ষায় অংশ নেওয়ার চুক্তি হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান জানান, ওই শিক্ষার্থীর ছবির সঙ্গে প্রবেশপত্রের ছবির কোনো মিল না থাকায় হলের দায়িত্বরত শিক্ষক আমাদের বিষয়টি অবগত করেন। জিজ্ঞাসাবাদ তিনি দোষ স্বীকারও করেছেন। তাকে প্রশাসনের হেফাজতে রাখা হয়েছে। শিগগিরই তার বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh