প্রধানমন্ত্রীর গাড়ি বহরে হামলা: রায় পুনর্বিবেচনায় রাষ্ট্রপক্ষের আপিল

বরিশাল প্রতিনিধি

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২১, ০৩:০১ পিএম

বরিশাল জেলা ও দায়রা জজ আদালত

বরিশাল জেলা ও দায়রা জজ আদালত

তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার মামলায় সকল অসামিদের খালাস দেয়ার আদেশের অসম্মতিতে রাষ্ট্রপক্ষ ফৌজদারি আপিল দায়ের করেছেন। 

মঙ্গলবার (২৩ নভেম্বর) বরিশাল জেলা ও দায়রা জজ আদালতে পিপি ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর আপিলটি দায়ের করেন।

আদালতের বিচারক মো. রফিকুল ইসলাম আপিলটি আমলে নিয়ে ৩০ নভেম্বর আসামিদের উপস্থিতে শুনানির জন্য ধার্য করেন।

আসামিরা হলেন, বিএনপির সাবেক এমপি জহির উদ্দিন স্বপন, বিএনপি নেতা সরোয়ার আলম, মুকুল খান, হান্নান শরীফ, বদিউজ্জামান মিন্টু, আ. আউয়াল লোকমান, ঝিন্টু তালুকদারসহ ১৬ জন। সকল আসামিদের বাড়ি গৌরনদী উপজেলায়। 

মামলা সূত্রে জানা গেছে, ২০০৪ সালে ১ এপ্রিল বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা গৌরনদীতে জনসভায় যোগ দিতে ঢাকা হতে যাত্রা শুরু করেন। দুপুর সাড়ে ১২ টায় গৌরনদী বাসস্ট্যান্ডে পৌঁছামাত্র আসামিরা তার গাড়ি বহরে হামলা করেন।  এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। স্থানীয় আওয়ামী লীগের বেশ কয়েকজন গুরুতর আহত হন। এর আগে জনসভা স্থলের মঞ্চে হামলা ও ভাঙচুর চালায় আসামিরা। 

তখন বিএনপি ক্ষমতায় থাকায় মামলা দায়ের করতে ব্যর্থ হয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। পরবর্তীতে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর গৌরনদী থানায় ২০০৯ সালের ২০ জুলাই মামলা (মামলা নাম্বার ১০) দায়ের করেন।  পরে তিনজন তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষ ৪০ জন আসামির বিরুদ্ধে অভিযোগ পত্র দাখিল করেন। পরে ২০১৩ সালের ১৯ মে জহির উদ্দিন স্বপনসহ ১৬ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। ঐ সময় ২৫ জন সাক্ষীর মধ্যে ছয়জন সাক্ষীর স্বাক্ষগ্রহণ করে আদালত। ২০১৮ সালের ৫ আগস্ট অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিহাবুল ইসলাম আসামিদের খালাস প্রদান করেন। 

আপিলে উল্লেখ করা হয়, ঐ রায়ে ৪০ জন আসামির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকা সত্ত্বেও ১৬ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন, ২৫ জন সাক্ষীর মধ্যে মাত্র ছয়জন সাক্ষীর স্বাক্ষগ্রহণ, অভিযোগকারী ও জখমি নুরুল হক এবং ডাক্তার সমির মিত্রের সাক্ষী গ্রহণ না করাসহ একাধিক কারণে রাষ্ট্র পক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ সম্পর্কে জানতে চাইলে আপিল দায়ের কারী, বরিশাল জেলা ও দায়রা জজ আদালতে পিপি ও বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর বলেন, তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার মামলার রায় ন্যায় বিচারের পরিপন্থী হওয়ায় আপিল দায়ের করা হয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh