ঢাবির ১৬ দিনব্যাপী শতবর্ষ উদযাপন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১, ১১:৪৫ এএম | আপডেট: ০১ ডিসেম্বর ২০২১, ১২:৪৫ পিএম

শতবর্ষের আলোয় ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি : স্টার মেইল

শতবর্ষের আলোয় ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি : স্টার মেইল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠার শতবার্ষিকী উদযাপন ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আজ বুধবার (১ ডিসেম্বর) থেকে ১৬ দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হচ্ছে।

প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত দেশের প্রাচীনতম এই পাবলিক বিশ্ববিদ্যালয় ১৯২১ সালের ১ জুলাই যাত্রা শুরু করে। তবে কোভিড-১৯ মহামারির কারণে উদযাপন অনুষ্ঠান পাঁচ মাস বিলম্বিত হয়।

আজ  ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ক্যাম্পাসে জমকালো উদযাপন অনুষ্ঠিত হবে। এই উদযাপন দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকেও চিহ্নিত করবে।

আজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন জাতীয় সংসদের ড. স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

শতবর্ষ পূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত বই, ফটোগ্রাফি অ্যালবাম ও ওয়েবসাইট উদ্বোধন করবেন রাষ্ট্রপতি। উদ্বোধনী দিনে শতবর্ষ উপলক্ষে তথ্যচিত্র প্রদর্শন ও শতবর্ষের থিম সং পরিবেশন করা হবে। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

৩ ডিসেম্বর জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের নেতৃত্বে দলছুট ব্যান্ড, বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ এবং নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করবেন।

৪ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. শাহাদাত আলীর সভাপতিত্বে আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী অংশ নেবেন।

১২ ডিসেম্বর সকালে অপরাজেয় বাংলা প্রাঙ্গণ থেকে শহীদ মিনার পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে বিজয় মিছিল অনুষ্ঠিত হবে। 

আগামী ১৬ ডিসেম্বর সকাল ৭টায় মহান বিজয় দিবসে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অপর্ণ করবেন। সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ‘লেজার শো’ এর মধ্য দিয়ে শেষ হবে ১৬ দিনব্যাপী এই উৎসব।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh