নাইজেরিয়ায় নৌকা ডুবে ২৯ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২১, ১০:৩৮ পিএম | আপডেট: ০২ ডিসেম্বর ২০২১, ০২:৩০ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় কানো রাজ্যে অতিরিক্ত যাত্রীবাহী একটি নৌকা ডুবে যাওয়ায় শিশুসহ ২৯ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকারী কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, অতিরিক্ত যাত্রীবাহী একটি নৌকা ডুবে যাওয়ায় নিহতদের মধ্যে বেশিরভাগই শিশু। এদের বয়স ৮ থেকে ১৫ বছর।

মঙ্গলবার (৩০ নভেম্বর) ওই দুর্ঘটনা ঘটেছে বলে কানো রাজ্যের দমকল সেবার মুখপাত্র সামিনু আবদুল্লাহি নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা এএফপিকে আবদুল্লাহি বলেন, আমরা এখন পর্যন্ত ২৯টি মরদেহ উদ্ধার করেছি। এছাড়া সাত যাত্রীকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে বলেও জানান তিনি। বাকি ১৩ জনের মরদেহ উদ্ধারে কাজ চলছে।

তিনি জানিয়েছেন, ওই নৌকায় করে প্রাপ্তবয়স্ক ১২ জনকে বহনের কথা থাকলেও সেখানে শিশুসহ অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল। ধর্মীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে শিশুরা ওই নৌকায় উঠেছিল।

ধারণার ক্ষমতার বেশি যাত্রী বহন, খারাপ আবহাওয়া এবং রক্ষণাবেক্ষণের অভাবে নাইজেরিয়ায় প্রায়ই নৌকা দুর্ঘটনা ঘটে। এতে করে বহু মানুষ প্রাণ হারায়।

গত মাসে জিগাওয়া রাজ্যে একটি নৌকাডুবে যাওয়ায় ১০ থেকে ১২ বছর বয়সী সাত শিশুর মৃত্যু হয়। তার আগে গত জুনে সোকোতো রাজ্যে বিয়ের অতিথিদের বহনকারী একটি ফেরি ডুবে যাওয়ায় ১৩ জন নিহত হয়।

চলতি বছর সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে গত মে মাসে। সে সময় নাইজার নদীতে একটি কাঠের নৌকা ডুবে ১৫০ জনের বেশি মানুষ নিখোঁজ হয়।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh