অতিরিক্ত অহমে ভোগেন সাকিব

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২১, ০২:৩৪ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

ক্রিকেটার সাকিব আল হাসানের বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আসিফ নজরুল। প্রখ্যাত সাংবাদিক উৎপল শুভ্রকে দেয়া সাকিব আল হাসানের সাক্ষাৎকারে পঞ্চপাণ্ডব প্রসঙ্গ উল্লেখ করে তিনি সাকিবকে সংকীর্ণমনা বলে অবিহিত করেছেন।

সাক্ষাৎকারে পঞ্চপাণ্ডব প্রসঙ্গের কয়েকটি বক্তব্যের একটি ছবি যোগ করে আসিফ নজরুল লিখেছেন, সাকিব ক্রিকেটার হিসেবে যতো বড় হয়েছে মানুষ হিসেবে সেই উচ্চতায় পৌঁছাতে পারেনি।

উৎপল শুভ্রের সাথে আলাপচারিতায় সাকিব কোচিং স্টাফ থেকে শুরু করে কথা বলেছেন অনেক কিছু নিয়েই; কিন্তু এর মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে তার পঞ্চপাণ্ডব বিষয়ের মন্তব্যটি ঘিরে।

বাংলাদেশ ক্রিকেটে দীর্ঘদিন অবদান রেখে দলের পারফরমেন্সকে বিশ্বমানে উন্নীত করার জন্য মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহকে একত্রে বলা হয় ‘পঞ্চপাণ্ডব’।

বয়স, পরিপক্বতা, দীর্ঘদিন খেলা, ওয়ানডে দলের অনুপ্রেরণাদায়ী অধিনায়ক হিসেবে দারুণ পারফরমেন্সের জন্য মাশরাফি বিন মর্তুজার নামও আসতে পারে সবার আগে, উৎপল শুভ্রের এমন মন্তব্যের জবাবে সাকিব বলেন, তিনি তা মনে করেন না।

আসিফ নজরুল লিখেন, ‘‘সাকিব আমার প্রিয় ক্রিকেটার, তিনি বাংলাদেশের সর্বকালের সেরা খেলোয়াড়, বাংলাদেশকে ধন্য করেছেন তিনি বহুবার; কিন্তু তাকে এখন সংকীর্ণমনা ও অতিরিক্ত অহমে ভোগা মানুুষ মনে হয়।’’

সাকিবের এমন আচরণের পেছনে বোর্ডের দায় উল্লেখ করে আসিফ নজরুল আরও লিখেন, বাংলাদেশের ক্রিকেট প্রশাসনের দায় আছে এর পেছনে, দায় আছে সরকারেরও। সাকিবকে শুধু খেলোয়াড় থাকতে দেয়নি এরা। বরং স্বৈরতন্ত্রের কিছু বিষ ঢুকিয়েছে তার মধ্যে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh