নতুন বছরে করোনা মহামারির অবসান হবে : আশা ডব্লিউইচও’র

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২২, ১১:৩৪ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়াসুস

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়াসুস

২০২২ সালের মধ্যে বিশ্ব থেকে করোনাভাইরাস মহামারির অবসান ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়াসুস।

তিনি আশা করেন, ২০২২ সালে করোনা মহামারি হার মানবে। তবে করোনার সংক্রমণ রোধে দেশগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

গতকাল শুক্রবার (৩১ ডিসেম্বর) লিঙ্কডইনে নতুন বছরের আগমনী বার্তায় তিনি এ আশাবাদ ব্যক্ত করেছেন। খ্রিষ্টীয় নতুন বছরের শুরুতে একটি বিবৃতি দিয়েছেন ডব্লিউএইচওর প্রধান। এতে তিনি টিকা নিয়ে জাতীয়তাবাদী আচরণ ও টিকার মজুতের বিষয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছেন।

তেদ্রোস বলেন, দুই বছরে আমরা এখন এই ভাইরাসকে ভালভাবে জেনেছি। মাস্ক ব্যবহার, ভিড় এড়ানো, শারীরিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি মেনে চলা, বায়ুপ্রবাহ ঠিক রাখা, করোনা পরীক্ষা করা ও সংক্রমণের উৎস খোঁজার মাধ্যমে আমরা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে শিখেছি।

তিনি বলেন, আমরা এ রোগের চিকিৎসা করতে পারছি। গুরুতর অসুস্থ ও আক্রান্তদের বেঁচে থাকার সম্ভাবনা এতে বেড়েছে। এসব শিক্ষা এবং সামর্থ্য দিয়ে মহামারির অবসান ঘটানোর সুযোগ আমাদের হাতে আছে।

তবে ডব্লিউএইচওর প্রধান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যত দীর্ঘসময় ধরে বৈষম্য অব্যাহত থাকবে, মহামারি তত বেশি সময় থাকবে। দুই বছরে করোনার বিরুদ্ধে লড়াই করার সরঞ্জামগুলো বিশ্বজুড়ে অসমভাবে বিতরণ করা হয়েছে। আফ্রিকায় প্রতি চারজন স্বাস্থ্যকর্মীর তিনজনই টিকা পাননি। সেখানে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে তৃতীয় বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে।

তিনি বলেন, আমরা যদি বৈষম্যের অবসান ঘটাতে পারি, তাহলে আমরা মহামারির অবসান ঘটাতেও সক্ষম হব। সারা বিশ্বে আমরা সবাই যে দুঃস্বপ্নের মধ্য দিয়ে বেঁচে আছি, তার অবসান ঘটাতে পারব ও তা সম্ভব।

তেদ্রোস এমন সময় হুঁশিয়ারি দিলেন যখন বিশ্বজুড়ে খ্রিষ্টীয় নতুন বছর উদ্‌যাপন করা হচ্ছে। তবে করোনার কারণে দেশে দেশে এই উদ্‌যাপনের ওপর বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জনসমাগম যাতে না হয় সেই আহ্বান জানানো হচ্ছে।

নতুন বছরের পরিকল্পনার অংশ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ২০২২ সালের মাঝামাঝি সময়ের মধ্যে বৈশ্বিক টিকাদান কর্মসূচির আওতায় বিশ্বের সব দেশের ৭০ শতাংশ জনগণকে টিকা দিতে তিনি সরকারের সঙ্গে কাজ করবেন। -বিবিসি ও ডেইলি স্টার

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh