ভারত-পাকিস্তানের মধ্যে পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময়

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২২, ০৫:৫৮ পিএম | আপডেট: ০১ জানুয়ারি ২০২২, ০৭:০৯ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চির প্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তান পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করেছে। একটি পারমাণবিক চুক্তির অধীনে প্রতি বছর জানুয়ারির ১ তারিখে দেশ দুইটি পারমাণবিক স্থাপনা সম্পর্কিত তথ্য ভাগাভাগি করে থাকে।

তাছাড়া ২০০৮ সালের একটি চুক্তির আওতায় উভয় পক্ষ তাদের হেফাজতে থাকা বেসামরিক নাগরিক ও জেলেদের তালিকাও বিনিময় করেছে। 

শনিবার (১ জানুয়ারি) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক স্থাপনা ও সুবিধাগুলোতে আক্রমণ নিষিদ্ধর একটি চুক্তির অধীনে তালিকাটি বিনিময় করা হয়েছে। দেশ দুইটির মধ্যে ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর এ বিষয়ক একটি চুক্তি সই হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, নয়াদিল্লি ও ইসলামাবাদ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে চুক্তির আওতায় পারমাণবিক স্থাপনা ও সুবিধাগুলোর তালিকা বিনিময় করেছে।

চুক্তিটি ২৭ জানুয়ারি ১৯৯১ সালে কার্যকর হয়। অন্যান্য বিষয়ের সঙ্গে ভারত ও পাকিস্তান একে অপরকে প্রতি বছরের ১ জানুয়ারি চুক্তির আওতায় পরমাণু স্থাপনা ও সুযোগ-সুবিধা সম্পর্কে অবহিত করে।

বিবৃতিতে বলা হয়, এবার নিয়ে টানা ৩১ বারের মতো এ ধরনের তালিকা বিনিময় করা হলো। চুক্তির আওতায় উভয় দেশই তাদের পারমাণবিক স্থাপনার অক্ষাংশ ও দ্রাঘিমাংশ সম্পর্কে অবহিত করে থাকে।

পারমাণবিক স্থাপনা বা সুবিধা শব্দটি দিয়ে মূলত পারমাণবিক শক্তি, গবেষণা চুল্লি, জ্বালানি তৈরি, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ, আইসোটোপ পৃথকীকরণ ও পুনঃপ্রক্রিয়াকরণ সুবিধাকে বোঝায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh