নিয়মিত হলিউড মাতিয়ে যাচ্ছেন এলিজাবেথ ওলসেন

রাফিউজ্জামান রাফি

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২২, ১১:২৬ এএম | আপডেট: ০৯ জানুয়ারি ২০২২, ১১:২৯ এএম

এলিজাবেথ ওলসেন

এলিজাবেথ ওলসেন

বিশ্ব শোবিজ দুনিয়ার সবচেয়ে বড় প্ল্যাটফর্মের কথা যদি বলা হয় তবে হলিউডের নাম নিতে হবে। পৃথিবীর সব দেশের বিনোদন মাধ্যমের তারকারাই নিজেদের হলিউডে মেলে ধরার স্বপ্ন দেখে থাকেন। আর সারাবিশ্বের রুপালি পর্দার সকল অভিনয় শিল্পীদের স্বপ্নের এই হলিউড গত বছর কার রূপ-রসে রঙিন ছিল জানেন? সদ্য বিদায়ী ২০২১ সালে হলিউড যাদের রূপ-রসে রঙিন ছিল তাদের মধ্যে অন্যতম হলেন লাস্যময়ী ও সুন্দরী হলিউডকন্যা এলিজাবেথ ওলসেন। 

১৯৮৯ সালের ১৬ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ার শেরম্যান ওয়াকসে ডেভিড ওলসেন ও জার্নি ওলসেনের ঘরে জন্ম নেওয়া এলিজাবেথের সঙ্গে হলিউডের পরিচয় খুব ছোট বয়সে। মাত্র চার বছর বয়সে শিশু শিল্পী হিসেবে একটি সিনেমায় অভিনয়ের মাধ্যমে হলিউডে নাম লেখান এই অভিনেত্রী। এরপর থেকেই টিভি সিরিজ ও চলচ্চিত্রে নিয়মিত কাজের শুরু তাঁর। তবে সেসবই ছিল শিশু শিল্পী হিসেবে এবং সেসব চলচ্চিত্রগুলোতে তাঁর চরিত্রের ব্যাপ্তিও ছিল খুব কম।

গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে এলিজাবেথের পর্দাজুড়ে রাজত্বের শুরুটা ২০ বছর বয়স থেকে। সাইলেন্ট হাউস নামে একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে এই পথচলা শুরু হয় এলিজাবেথের। বেশ প্রশংসিতও হয় এই চলচ্চিত্রটি। একই বছর পর পর আরও কিছু চলচ্চিত্রে অভিনয় করেন তিনি।  

২০১১ সালে মার্থা মার্সি মারলিন নামে একটি চলচ্চিত্রে অভিনয় করেন এই লাস্যময়ী। থ্রিলারধর্মী এই চলচ্চিত্রটিই হলিউডজুড়ে পরিচিতি এনে দেয় তাঁকে। তবে এই চলচ্চিত্রটির মাধ্যমে তিনি হলিউডজুড়ে পরিচিতি পেলেও অভিনেত্রী হিসেবে বিশ্বজুড়ে পরিচিতি পেতে এলিজাবেথকে আরও তিন বছর অপেক্ষা করতে হয়েছিল।

এই গল্পটি ২০১৪ সালের। সে বছর এলিজাবেথ ওলসেন অভিনয় করেন সারাবিশ্বের সিনেমাপ্রেমীদের মাঝে আলোড়ন তোলা চলচ্চিত্র গডজিলায়। মুক্তির সঙ্গে সঙ্গে গডজিলা চলচ্চিত্রটি যেমন অর্জন করে বিশ্বব্যাপী জনপ্রিয়তা, পাশাপাশি এলিজাবেথকেও এনে দেয় বিশ্বজোড়া পরিচিতি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই লাস্যময়ীকে। গডজিলা দিয়ে বিশ্বজুড়ে যে খ্যাতি তিনি অর্জন করেছিলেন- সেই খ্যাতিকে তিনি আরও পাকাপোক্ত করেন বিশ্ব কাঁপানো চলচ্চিত্র এভেঞ্জার্সের মাধ্যমে।

২০১৫ সালে এভেঞ্জার্স সিরিজের এভেঞ্জার্স : এজ অব আলট্রন চলচ্চিত্রে অভিনয় করেন এই অভিনেত্রী। মুক্তির পরপরই চরমভাবে ব্যবসাসফল হয় এই আলট্রন। বিশ্বজুড়ে ১ দশমিক ৪ মার্কিন ডলার আয় করে ব্ল্যাকবাস্টার তকমা গায়ে লাগায় সিনেমাটি। আর এই সিনেমাটিতে সুপার হিরোইনের চরিত্রে অভিনয়ের মাধ্যমে এলিজাবেথ এলসনও জানিয়ে দেন সময় এখন তার।

গডজিলা ও এভেঞ্জার্সের মাধ্যমে বিশ্বজোড়া সিনেমাভক্তদের হৃদয় হরণ করে তুমুল জনপ্রিয়তা অর্জনকারী এই অভিনেত্রী ২০১৮ সালে একই চরিত্র নিয়ে আবারও হাজির হন এভেঞ্জার্সের পরবর্তী চলচ্চিত্র এভেঞ্জার্স : ইনফিনিটি ওয়ার চলচ্চিত্রটিতে। 

খুব ছোটবেলায় অভিনয়ে এসে নিয়মিত অভিনয় করার পাশাপাশি পেয়েছেন সাফল্যের ছোঁয়া। তারই ধারাবাহিকতায় গডজিলা, এভেঞ্জার্সের বাইরেও বেশ সফল অভিনেত্রী হিসেবেই আমরা তাঁকে আরও বিভিন্ন চলচ্চিত্রে দেখতে পাই, যার মধ্যে ভেরি গুড গার্লস, লিবারেল আর্টস, আই সদ্য লাইট, ক্যাপ্টেন আমেরিকা সিভিল ওয়ার, উইন্ড রিভারসহ আরও অসংখ্য উল্লেখযোগ্য চলচ্চিত্র রয়েছে।

এলিজাবেথও তার এই সাফলতা ধরে রাখছেন বেশ নিষ্ঠার সঙ্গেই। কেননা এভেঞ্জার্স সিরিজের ইনফিনিটি ওয়ার সিনেমাটির মাধ্যমে ২০১৮ সাল মাতিয়েই থেমে যাননি এই অভিনেত্রী। এরই ধারাবাহিকতায় একই সিরিজের সিনেমা এন্ডগেম দিয়ে ২০১৯ সালেও উজ্জ্বল ছিলেন তিনি। যার রেশ এখনো রয়ে গেছে।

আর সর্বশেষ বছর ২০২১ সালে তো তিনি হলিউডে বিচরণ করেছেন রীতিমতো রানির মতো। যার প্রমাণ সম্প্রতি বিশ্বব্যাপী আলোড়ন তৈরিকারী সিনেমা স্পাইডার ম্যান : নো ওয়ে হোম। স্পাইডার ম্যান সিরিজের এই সিনেমাটি দিয়ে আবারও বিশ্বজয় করেছেন এই লাস্যময়ী। জনপ্রিয়তার শিখরে আরও এক ধাপ এগিয়ে যাওয়া এলিজাবেথ তার ৩২ বছরের জীবনে কাজের স্বীকৃতি স্বরূপ পুরস্কারও কিন্তু কম পাননি। ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসহ অসংখ্য নামি দামি পুরস্কারে নিজের অর্জনের ঝুলি পূর্ণ করেছেন এই অভিনেত্রী।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh