মালয়েশিয়ায় কর্মী নিয়োগে অনলাইন আবেদন ২৮ জানুয়ারি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২২, ০৩:১৮ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মালয়েশিয়ায় বিদেশি কর্মী নিয়োগে চলতি মাসের ২৮ জানুয়ারি থেকে অনলাইন আবেদন করা যাবে। এদিন থেকে প্ল্যান্টেশন খাতে অবেদন করতে হবে বলে জানিয়েছেন দেশটির মানব সম্পদমন্ত্রীএম সারাভানান।

অন্যান্য খাতে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে বিদেশি শ্রমিকরা www.fwcms.com.my ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। 

আজ শনিবার (১৫ জানুয়ারি) মানব সম্পদমন্ত্রী স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়েছে, দেশটিতে বৃক্ষরোপণ খাতে শ্রমিক ঘাটতি কমাতে গত বছরের সেপ্টেম্বরে ৩২ হাজার বিদেশি শ্রমিক আনার জন্য সরকার বিশেষ অনুমোদন দিয়েছে।

এর আগে গত ১০ জানুয়ারি সারাভানান নিয়োগকর্তাদের উদ্দেশে বলেছেন, যারা বিদেশি কর্মী নিয়োগ করতে চান, তারা প্রকৃত প্রয়োজনের ভিত্তিতে আবেদন জমা দিতে পারবেন। নিয়োগকর্তাদের আবেদন প্রক্রিয়া দ্রুততর করতে ও প্রতারকদের প্রতারণা এড়াতে মধ্যস্থতাকারী বা তৃতীয় পক্ষের মাধ্যমে কোনও অর্থ লেনদেন করা যাবে না।

গত বছরের ১০ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে বৃক্ষরোপণ খাত ছাড়া অন্য সব সেক্টরে বিদেশি কর্মী নিয়োগের বিষয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে সিদ্ধান্ত হয়। বৈঠকে অনুমোদিত খাতগুলো হলো- কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি এবং খনন, নির্মাণ ও গৃহকর্মী।

এদিকে মানবসম্পদ মন্ত্রী নিয়োগকর্তাদের সরকার থেকে নির্ধারিত বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) মেনে চলার কথাও মনে করিয়ে দিয়েছেন।

তিনি বলেন, এসওপি চারটি পর্যায়ে ভাগ করা হয়েছে। যথা- প্রি-রিলিজ, আগমনের পর, আগমনের পরে (সংগনিরোধ) এবং পোস্ট-কোয়ারান্টিন।

বিদেশি কর্মীদের সাতদিনের কোয়ারেন্টিনে থাকতে হবে যার মধ্যে তাদের কোভিড-১৯ এর জন্য দুইবার স্ক্রিন করা হবে এবং নিয়োগকর্তাদের এর খরচ বহন করতে হবে। 

গত ১৯ ডিসেম্বর শ্রমিক নিয়োগে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এই চুক্তির ফলে প্রায় তিন বছর বন্ধ থাকার পর বাংলাদেশি শ্রমিকদের জন্য ফের উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh