আবার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ১০:৫০ এএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২২, ১১:০৬ এএম

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা। ছবি : ডয়চে ভেলে

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা। ছবি : ডয়চে ভেলে

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা সত্ত্বেও আবার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে এক মাসের মধ্যে চারবার ক্ষেপণাস্ত্র ছুড়লো দেশটি। 

স্থানীয় সময় আজ সোমবার (১৭ জানুয়ারি) দেশটির পূর্ব উপকূল থেকে সমুদ্রে দুইটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ জানিয়েছেন, সুনান আন্তর্জাতিক বিমানবন্দরের কাছাকাছি কোনও এলাকা থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। 

জাপান সরকারও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছে। তারা বলছে, এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য এটি হুমকি স্বরুপ। দক্ষিণ কোরিয়া ও জাপানের মতে, ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

দুই সপ্তাহ আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর তা নিয়ে হইচই হওয়ায় উত্তর কোরিয়ার নেতা কিম জং কিম বলেছিলেন, উত্তর কোরিয়া আত্মরক্ষার জন্য নতুন অস্ত্র ও মিসাইল পরীক্ষার কাজ চালিয়ে যাবে। কোনও চাপের কাছে তারা নতি স্বীকার করবে না। 

নতুন বছরের শুরু থেকেই উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে। এর মধ্যে তারা চারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো। পর্যবেক্ষকদের মতে, এত ঘনঘন ক্ষেপণাস্ত্র পরীক্ষা অস্বাভাবিক। 

এর আগে চলতি মাসে তিনবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তার মধ্যে দুইবার তারা সুপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে। প্রথম পরীক্ষা করা হয় ৫ জানুয়ারি, তারপর  ১১ জানুয়ারি। গত শুক্রবার একটি ট্রেন থেকে স্বল্প পাল্লার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করা হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র নতুন করে উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। বাইডেন প্রশাসন এই প্রথমবার নিষেধাজ্ঞা জারি করলো। তারা জাতিসংঘের কাছে আবেদন করেছে, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঙ্গে যুক্ত ব্যক্তি ও সংস্থাকে যেন কালো তালিকাভুক্ত করা হয়।

এই মাসের গোড়ায় যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ যৌথ বিবৃতিতে জানিয়েছিল, উত্তর কোরিয়া যেন ক্ষেপণাস্ত্র পরীক্ষার কাজ বন্ধ রাখে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh