করোনার বিধিনিষেধ তুলে নিলো ইংল্যান্ড ও অস্ট্রিয়া

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২২, ০৩:১১ পিএম

করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক বলে আইন পাস করেছে অস্ট্রিয়া। ছবি : ডয়চে ভেলে

করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক বলে আইন পাস করেছে অস্ট্রিয়া। ছবি : ডয়চে ভেলে

যুক্তরাজ্য করোনাভাইরাসের নতুন ওমিক্রন ধরনের জন্য যেসব বিধিনিষেধ জারি করেছিল আজ বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) থেকে সেসব তুলে নিয়েছে। গত দুই সপ্তাহে করোনা সংক্রমণ ব্যাপকভাবে কমে যাওয়ায় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে করোনা সংক্রমণ বাড়লেও লকডাউন তুলে দিয়েছে অস্ট্রিয়াও। টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য কড়া লকডাউন জারি ছিল দেশটিতে। এবার তা-ও তুলে দেওয়া হলো।

ওমিক্রন সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৮ ডিসেম্বর ব্রিটিশ কর্তৃপক্ষ তথাকথিত প্ল্যান-বি পরিকল্পনা বাস্তবায়ন করে। এর আওতায় আবদ্ধ সকল জায়গাতে  মাস্ক বাধ্যতামূলক এবং নাইটক্লাব ও ফুটবল খেলার মাঠের মতো জায়গাগুলোতে টিকা নেয়ার  প্রমাণপত্র দেখাতে হতো।

এখন এসব নিষেধাজ্ঞা তুলে নেয়ায় ব্রিটেনের অনেক নাগরিকই তাদের সন্তুষ্টি প্রকাশ করেছে।

নিষেধাজ্ঞা তুলে নেয়া হলেও লন্ডনের গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক রয়ে গেছে। তবে মাধ্যমিক স্কুলের ক্লাসরুমে মাস্ক পরার প্রয়োজন হবে না।

এদিকে বিধিনিষেধ তুলে নেয়া হলেও করোনায় আক্রান্তদের অবশ্যই পাঁচদিন আইশোলেশনে থাকতে হবে।

অপরদিকে অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহ্যামার জানিয়েছেন, বিশেষজ্ঞরা তার মন্ত্রিসভাকে জানিয়েছেন- দীর্ঘদিন লকডাউন করে রেখে বিশেষ লাভ হবে না। সে কারণেই টিকা যারা নেননি তাদের জন্য ঘোষিত লকডাউনও এবার তুলে দেওয়া হলো। তবে টিকাহীন ব্যক্তিরা রেস্তোরাঁয় যেতে পারবেন না। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দোকান ছাড়া অন্য জায়গায় প্রবেশ করতে পারবেন না। কিন্তু তারা বাড়ি থেকে বেরতে পারবেন।

এই সিদ্ধান্ত যখন নেওয়া হলো দেশটিতে করোনার সংক্রমণ তখন বাড়ছে। কিন্তু সংক্রমণ বাড়লেও তা ভয়াবহ চেহারা নিচ্ছে না। হাসপাতালে পর্যাপ্ত শয্যা ফাঁকা আছে, আইসিইউ-তেও যথেষ্ট জায়গা আছে। এর থেকেই বোঝা যাচ্ছে, নতুন ঢেউয়ে মানুষ সংক্রমিত হলেও খুব বেশি অসুস্থ হচ্ছেন না। সে কারণেই লকডাউন পুরোপুরি তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান চ্যান্সেলর। 

বস্তুত, সাম্প্রতিক ঢেউয়ে অস্ট্রিয়াই প্রথম কড়া লকডাউনের ঘোষণা করেছিল।

লকডাউন তুলে নিলেও অস্ট্রিয়াই প্রথম দেশ, যারা করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক বলে আইন পাস করেছে। সাবালক সবাইকে বাধ্যতামূলকভাবে করোনার টিকা নিতে হবে। এর বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। হাজার হাজার মানুষ সপ্তাহান্তে এর বিরুদ্ধে সমাবেশ করছেন। 

কিন্তু চ্যান্সেলর জানিয়ে দিয়েছেন, তারা নিজেদের সিদ্ধান্ত থেকে সরবেন না। টিকা নিতেই হবে। আগামী মাস থেকেই টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের আশা, বিক্ষোভ-সমাবেশ হলেও শেষ পর্যন্ত মানুষ টিকা নেবেন। -এএফপি ও ডয়চে ভেলে

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh