কাল থেকে তালিকা চূড়ান্তে কাজ শুরু করবে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:২৮ পিএম

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, ৩২২ জনের নামের দীর্ঘ তালিকা ছোট করতে সার্চ কমিটি বুধবার (১৬ ফেব্রুয়ারি) থেকে ফরমাল মিটিং করবে। কীভাবে তালিকা ছোট করা যায় সে বিষয়ে কাজ করবেন তারা। 

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের জাজেস মিলনায়তনে সিনিয়র চার সাংবাদিকের সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষে সচিব এসব কথা বলেন।

বৈঠকে আমন্ত্রিতদের মধ্যে ছিলেন—বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, চ্যানেল আইয়ের বার্তাপ্রধান শাইখ সিরাজ, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ ও বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সিনিয়র সাংবাদিকদের গত দুদিন অ্যাকোমোডেট করা যায়নি, আজকে ডাকা হয়েছিল। তার মধ্যে চার জন উপস্থিত ছিলেন। তারা মতামত দিয়ে গেছেন, এগুলো কমিটি বিবেচনা করছে। আর কমিটির পক্ষ থেকে আমি নামগুলো এডিট করে ফেলছি। আগামীকাল কমিটির সামনে উপস্থাপন করা হবে। তারপর কমিটি তাদের কার্যক্রম-পদ্ধতি ঠিক করে এখান থেকে একটি বাছাইয়ের দিকে যাবে।

প্রকাশিত নামগুলো সেসব ব্যক্তির সম্মতিতে প্রকাশ করা হয়েছে কিনা জানতে চাইলে সচিব বলেন, এটা যারা সাবমিট করেছে তারা বলতে পারবেন, এখন কমিটির কাছে এই জিনিস এসেছে। কমিটি বিবেচনা করবে যে এটা সম্মতি নিয়ে করেছে কিনা।

১০ জনের নাম কবে নাগাদ চূড়ান্ত করা হবে জানতে চাইলে তিনি বলেন, এটা কমিটি যত তাড়াতাড়ি সম্ভব করে ফেলবে।

প্রকাশিত নামগুলো থেকে নাকি এর বাইরে থেকেও সুপারিশ করা হবে তা জানতে চাইলে সচিব বলেন, সার্চ কমিটি তো সার্চ যেভাবে করার কথা সেভাবেই করবে। আর যদি মনে করে আরও সার্চ করার প্রয়োজন আছে সেটা উনারা দেখবেন। এটা দ্রুত করে ফেলবো। যে ১৫ দিন সময় আছে এরমধ্যেই করা হবে।

বৈঠকের জন্য আর কাউকে ডাকা হবে কিনা তা জানতে চাইলে সচিব বলেন, আজকে কাউকে ডাকার সিদ্ধান্ত হয়নি। তালিকা ছোট করতে কমিটি বুধবার (১৬ ফেব্রুয়ারি) থেকে ফরমাল মিটিং করবে।

প্রসঙ্গত, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’-এর বিধান মতে গত ৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে অনুসন্ধান বা সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন- সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

এছাড়াও অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্ব পালন করছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh