খাদ্য গুদামের মজুদ ব্যবস্থাপনায় নতুন উদ্ভাবন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২, ০৪:২২ পিএম | আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২, ০৫:৩৯ পিএম

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা খাদ্য গুদামের মজুদ ব্যবস্থাপনা পর্যবেক্ষণে উদ্ভাবিত সফটওয়্যারের কার্যক্রম তুলে ধরছে। ছবি: সাম্প্রতিক দেশকাল

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা খাদ্য গুদামের মজুদ ব্যবস্থাপনা পর্যবেক্ষণে উদ্ভাবিত সফটওয়্যারের কার্যক্রম তুলে ধরছে। ছবি: সাম্প্রতিক দেশকাল

খাদ্য গুদামের মজুদ ব্যবস্থাপনা পর্যবেক্ষণে একটি সফটওয়্যার উদ্ভাবন করেছে ব্রাহ্মণবাড়িয়া খাদ্য বিভাগ। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা এলএসডিতে পাইলট প্রকল্প হিসেবে এ সফটওয়্যারটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। দেশে প্রথমবারের মতো এমন সফটওয়্যারের ব্যবহার শুরু হলো।

রবিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী সাংবাদিকদের সামনে সফটওয়্যারটির কার্যক্রম তুলে ধরেন। 

‘খাদ্য গুদামের খামাল ব্যবস্থাপনা’ নামের এই সফটওয়্যারে ভার্চুয়াল এলএসডি ক্যাম্পাস তৈরি করা হয়। এর মাধ্যমে গুদাম কর্মকর্তা অফিস বা দূরে থেকেও একটি গুদামের খামাল সংখ্যা, খামালওয়ারী খাদ্যশস্যের পরিমাণ, খামালের অবস্থান, নির্মানাধীন ও বিতরণাধীন খামাল মনিটর মনিটর করতে পারবেন।

বর্তমানে খাদ্য গুদামের মজুদ ব্যবস্থাপনা পর্যবেক্ষণে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা এলএসডিতে গিয়ে অফিস থেকে খামাল কার্ড নিয়ে গুদামে প্রবেশ করে খাদ্যশস্য যাচাই করেন। সফটওয়্যারটির ব্যবহার পূর্ণভাবে শুরু হলে মজুদ ব্যবস্থাপনা পর্যবেক্ষণে আসবে আধুনিকতার ছোঁয়া।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh