প্রথম দিনে ১৩৭ ইউক্রেন সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২২, ০৮:২০ এএম | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২২, ০৯:০১ এএম

রাশিয়ার সঙ্গে যুদ্ধের আগে ইউক্রেন সেনাদের মহড়া। ছবি: এএফপি

রাশিয়ার সঙ্গে যুদ্ধের আগে ইউক্রেন সেনাদের মহড়া। ছবি: এএফপি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ হামলায় তাঁর দেশের অন্ত ১৩৭ জন সেনা নিহত হয়েছেন, আহত হয়েছেন ৩১৬ জন। অন্যদিকে, ইউক্রেনে মস্কোর সামরিক অভিযানের প্রথম দিনটি সফল হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

ইগর কোনাশেনকভ বলেন, তার দেশের সামরিক বাহিনী ইউক্রেনে হামলার প্রথম দিনটির জন্য যে লক্ষ্য নির্ধারণ করেছিল সেটি তারা অর্জন করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম দিন তারা সমতলে থাকা ইউক্রেনের ৮৩টি লক্ষ্যবস্তু ধ্বংস করেছে।  

হামলার প্রথম দিনই ইউক্রেনের চেরনোবিলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখলে নিয়েছে রুশ বাহিনী। এদিন বেলারুশ সীমান্ত থেকে চেরনোবিলের নিষিদ্ধ এলাকায় জড়ো হওয়ার পর ইউক্রেনের আরও ভেতরে ঢুকে পড়ে রুশ সেনারা। 

চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি নিজের নিয়ন্ত্রণে রাখতে চায় রাশিয়া। পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে সামরিক পথে অগ্রসর না হওয়ার বার্তা দিতেই কেন্দ্রটির দখল নিয়েছে রুশ বাহিনী।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, রুশ হামলার পর ইউক্রেনের প্রায় এক লাখ মানুষ বাড়ি ছেড়ে পালিয়েছে। 

এ দিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, রুশ সেনারা ইতিমধ্যে রাজধানী কিয়েভে প্রবেশ করেছে। তিনি ইউরোপের দেশগুলোর প্রতি ইউক্রেনকে সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh