সুইস নাট্যশিল্পীর কৃষকের গল্প দেখবেন ঢাকার দর্শকরা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০২:৫৭ এএম

পিটার রিনডার্কনেস্টের

পিটার রিনডার্কনেস্টের

গল্পটি এক কৃষকের। যে ক্ষেত-খামার সামলাতো ও গৃহপালিত পশুর যত্ন নিতো। এসব নিয়েই তৃপ্ত ছিল। কিন্তু হঠাৎ তার মনে হলো, কী যেন নেই! উদয়াস্ত জীবন তার বড় নিস্তরঙ্গ। তাই এক শনিবার সন্ধ্যায় সে নিজ শহরে যায়। সেখানে হৃৎকমলের নারীর সঙ্গে ঘর বাঁধে। এতদিনে জীবন যেন সুখী ও সম্পূর্ণ মনে হলো তার। কিন্তু শূন্যতার ভেতর যেমন অঙ্কুরিত হয় কবিতা, ঠিক তেমনই সবকিছু ভেঙে পড়ে আবার। 

এমন প্রেক্ষাপটেই ‘মাইনর ম্যাটারস’-এর গল্প। গল্পটি ৩৫ বছর ধরে মঞ্চে কাজ করা সুইজারল্যান্ডের নাট্যকার, অভিনেতা ও নির্দেশক পিটার রিনডার্কনেস্টের। যিনি এই নাটকটির মঞ্চায়ন করতে ঢাকায় এসেছেন।

ঢাকায় ‘মাইনর ম্যাটারস’ নাট্যপ্রদর্শনীর আয়োজন করেছে ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আগামী ১৮ মার্চ সন্ধ্যা ৭টায় এটি অনুষ্ঠিত হবে। পিটার রিনডার্কনেস্টের ১ ঘণ্টা ব্যাপ্তির নাটকটি বিনামূল্যে উপভোগ করা যাবে। প্রত্যেক দর্শনার্থীকে মিলনায়তনে প্রবেশের সময় দেখাতে হবে করোনার টিকা গ্রহণের সনদ।

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ জানান, ফ্রাঙ্কোফোনি উৎসব উপলক্ষে ‘মাইনর ম্যাটারস’ নাট্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিবছর ২০ মার্চ সারা পৃথিবীর ফরাসি ভাষা ব্যবহারকারী দেশগুলো আন্তর্জাতিক ফ্রাঙ্কোফোনি দিবস উদযাপন করে থাকে। আন্তর্জাতিক ফ্রাঙ্কোফোনি সংস্থা গঠন করা হয় ১৯৭০ সালে। বর্তমানে ৩২টি দেশের রাষ্ট্রভাষা ফরাসি।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh