বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে যে শর্ত দিলন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০৮:১৩ পিএম | আপডেট: ১৯ মার্চ ২০২২, ০৪:৪৮ পিএম

শিক্ষামন্ত্রী দীপু মনি

শিক্ষামন্ত্রী দীপু মনি

আগের জাতীয়করণ করা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান বাড়লে দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে সবটুকু সক্ষমতা নিয়োগ করবে সরকার। আর যদি জাতীয়করণ করা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান না বাড়ে সে ক্ষেত্রে সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা উচিত নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

আজ শুক্রবার (১৮ মার্চ) রাজধানীর মিরপুর বাংলা উচ্চ মাধ্যমিক কলেজ মাঠে স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন শিক্ষামন্ত্রী। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান উপস্থিত ছিলেন।  

শিক্ষা জাতীয়করণে শিক্ষকদের দাবির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা জাতীয়করণের সিদ্ধান্ত বড় সিদ্ধান্ত। এটি সঠিক হবে কিনা সেটা বোঝা জরুরি। আমরা চাই শিক্ষার মান অর্জন করতে। আমাদের অতীতের অভিজ্ঞতা কী বলে? আমরা যে জাতীয়করণ করেছি সেসব শিক্ষা প্রতিষ্ঠানের মান কি আরো বেড়েছে, নাকি কমেছে। এটা আগে বুঝতে হবে। মনে হয়- একটি ভালো গবেষণা আমরা করতে পারি। যেসব প্রতিষ্ঠান জাতীয়করণ হয়েছে সেখানে শিক্ষার মান যদি বাড়ে তাহলে সবগুলোই জাতীয়করণ করবো। যদি মান না বাড়ে তাহলে জাতীয়করণ অবশ্যই চাইবো। জাতীয়করণে সরকারের যতটুকু সামর্থ্য আছে সবটুকু নিয়োগ করবে। যদি দেখা যায় জাতীয়করণ করে মান বাড়েনি, তাহলে নিশ্চয় মান বাড়বে না আমরা এমন কাজ করতে চাইবো না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাশিপ সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাশিপের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh