ডাইনোসরের নতুন প্রজাতির অস্তিত্ব মিলল চীনে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৯ মার্চ ২০২২, ০৪:২৫ এএম

সংগৃহীত

সংগৃহীত

ডাইনোসরের একটি নতুন প্রজাতির অস্তিত্ব পাওয়া গেছে চীনের ইউনান প্রদেশের দক্ষিণ-পশ্চিমের ইউক্সি অঞ্চলে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

সম্প্রতি ই-লাইফ জার্নালে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষণার প্রধান ও নিবন্ধের লেখক অধ্যাপক শুন্ডং বি জানিয়েছেন, প্রাক-জুরাসিক যুগের ওই অঞ্চলটি ডাইনোসর আবিষ্কারের অন্যতম প্রধান একটি হটস্পট। ২০১৭ সালে বিজ্ঞানীরা প্রথম এই অঞ্চলে ডাইনোসরের নমুনা খুঁজে পান। পরে, ২০১৯ সালে সেই নমুনার ওপর গবেষণা শুরু করেন তারা।

ইউক্সি অঞ্চলের নামানুসারে আবিষ্কৃত নতুন এই প্রজাতিটির নাম রাখা হয় “ইউক্সিসরাস কোপচিকি”। ডাইনোসরের নতুন এই প্রজাতিটি ১৭৪ থেকে ১৯২ মিলিয়ন বছর আগে বাস করা “থাইরিওফোরান” শ্রেণির প্রথম প্রজাতি।

জানা গেছে, ঘটনাস্থল থেকে বিজ্ঞানীরা ১২০টিরও বেশি ডাইনোসরের হাড় উদ্ধার করেছেন। এর মধ্যে- একটি ডাইনোসরের হাড়ের একাধিক টুকরো, বর্ম প্লেটের অংশ, পা, চোয়াল ও মাথার খুলি আছে।

গবেষক দলের আরেক লেখক ও লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষক পল ব্যারেট এক ইমেইল বার্তায় জানান, থাইরিওফোরান শ্রেণিভুক্ত হলেও ডাইনোসরের এই প্রজাতিটি “স্টেগোসরাস”-এর মতো দেখতে।

“এশিয়া মহাদেশে আবিষ্কৃত প্রথম প্রারম্ভিক যুগের আর্মড ডাইনোসর ইউক্সিসারাস কোপচিকি।,” ব্যারেট বলেন, “৬.৬-৯.৮ ফুট (২-৩ মিটার) দীর্ঘ ডাইনোসরগুলো মূলত ফার্ন ও সাইক্যাডের উদ্ভিদভোজী ছিল।”

উল্লেখ্য, শরীরে শক্ত খোলস বা হাড় ও কাঁটার শক্ত ও আলাদা কাঠামো দিয়ে ঘাড়, পিঠ, পা ঢাকা থাকায় ডাইনোসরের বিশেষ একটি শ্রেণিকে আর্মড ডাইনোসর বলা হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh