পতির বল possible প্রভুর বল probable

তারিফ হোসেন

প্রকাশ: ১৯ মার্চ ২০২২, ০১:৩৩ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Possible-কে ভাঙলে possi ও able পাওয়া যায়। এই possi-র মধ্যে পতি ঘাপটি মেরে বসে আছে। জগৎপতির কাজ আড়ালে শক্তিরূপে অবস্থান করা। ‘আছে মায়ের ওতে জগৎপিতা’ বা ‘মায়েরে ভজিলে পাবি বাপের ঠিকানা’-এই লালন পদাবলির ভেতর গুপ্তপিতার বার্তা নিহিত আছে। যা হোক possi অর্থাৎ পতি able বা বলরূপে প্রকাশ পেলে possible অবস্থার সৃষ্টি হয়।

able কেন বাংলায় বল তা নিয়ে একটু বলি। habeo+ibilis-এর সন্ধি habilis যা থেকে able শব্দের উৎপত্তি। এই habeo পরে ইংরেজিতে have হয়েছে যার বীজ  gheb বা kehp যার অর্থ to hold বা grab; বাংলাতে বল বীজের মধ্যেও ধারণ, সহিষ্ণুতা, বৃদ্ধি ইত্যাদি অর্থ বিদ্যমান। সুতরাং able ও বল উচ্চারণ ও অর্থের দিক থেকে ঐক্যসূচক। তাই বল থাকলে able না থাকলে unable, অবলা।

এখন probable-কে বিশ্লেষণ করা যাক। probe+able মিলে probable; probe-এর মাঝে প্রভু বসে আছে। প্রভু ও prove সমার্থক; পরিপূর্ণ বা প্রমাণ পুরুষই মহাজগতের প্রভু। probe বা prove-এর ভেতর pro+bhu রয়েছে। তাই বাংলার প্রভু আর ইংরেজির pro+bhu বা prove আসলে একই জিনিস। ‘বঁধু কোন আলো লাগল চোখে’-জি শব্দতত্ত্বের আলোকই বলে দিচ্ছে বৈশ্বিকধ্বনি একে অপরের বঁধু (বন্ধু)।

এবার possible এবং probable কেন বাংলায় সম্ভব ও সম্ভাবনাসূচক তার সম্ভাব্য আলোচনা হতে পারে। আগে দেখেছি পতি বা প্রভু যেখানে able হয় সেখানে possible ও probable আসন পাতে। পতি বা প্রভুসত্তায় ভূ-বীজ বর্তমান।

এর অর্থ হওয়া বা to be নব; যে সত্তায় সর্বদা ভাব হওয়া ক্রিয়াশীল সেই সত্তার নাম প্রভু। সম্ভব-এর মধ্যে যে ভব তা ভূ থেকে তৈরি। সম্ভবের মৌলিক অর্থ সম্পূর্ণভাবে হওয়া; আর সম্যক ভাবনা  বিদ্যমান থাকলে সম্ভাবনার সৃষ্টি হয়। কোনো চেতনায় যদি ভাবনার সম্পূর্ণতা না থাকে সেখানে সম্ভাবনা নিশ্চিত হয় না বা প্রভু সেখানে অনুপস্থিত থাকে।

তাই prove-এর ability বা probability হয়ে যায় সম্ভবনা। প্রত্যেক মানুষের অন্তরে যে প্রভু বা পতি আছে তার বলে able হলে হাতের মুঠোয় probability ঢুকে পড়ে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh