কুমিল্লার ভোট নিয়ে ইসির প্রথম বৈঠক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ০৮:৩৫ পিএম

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আগামী ৫ এপ্রিল সভা করতে যাচ্ছে। দায়িত্ব নেওয়ার পর এটাই এই নির্বাচন কমিশনের প্রথম আনুষ্ঠানিক সভা।

স্থানীয় সরকার বিভাগের অনুরোধ পেলে আর আইনি কোনো জটিলতা না থাকলে রোজার ঈদের পর মে মাসের মাঝামাঝিতে এই নির্বাচন আয়োজন করতে চায় ইসি।

আজ রবিবার (২৭ মার্চ) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বর্তমান ইসির প্রথম সভা হবে ৫ এপ্রিল। এ সভায় সার্বিক বিষয় পর্যালোচনা করে কুমিল্লার ভোট নিয়ে সিদ্ধান্ত দেবে ইসি। কোনো জটিলতা না থাকলে রমজানে তফসিল দিয়ে দিতে পারে কমিশন।’

২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশনে নির্বাচন হয়েছিল। নির্বাচিত জনপ্রতিনিধি দায়িত্ব নেওয়ার পর ১৭ মে প্রথম সভা হয়।

তাই এই করপোরেশনের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে এ বছরের ১৬ মে। মেয়াদ শেষের আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুরোধেই আমরা স্থানীয় নির্বাচনগুলো করে থাকি। কোনো ধরনের জটিলতা না থাকলে স্থানীয় সরকার বিভাগের ক্লিয়ারেন্স পেলেই সভায় আলোচনা করে কুমিল্লা ভোটের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেওয়া হবে।’

তিনি জানান, রমজান মাসে ভোট হবে না। তবে মে মাসে নির্বাচন করতে হলে রমজানের মধ্যে তফসিল ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে ভোটের তারিখ ঈদের পরে নির্ধারণ করা হতে পারে।

আগামী সংসদ নির্বাচনের দায়িত্ব নেওয়া কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের জন্য বড় চ্যালেঞ্জ সব দলের আস্থা অর্জন। সেক্ষেত্রে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন তাদের নিজেদের প্রমাণ করার ক্ষেত্র হিসেবে দেখছে বিশ্লেষকরা।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর দুটি নির্বাচন হয়। ১০ বছর আগে নির্দলীয় প্রতীকে ভোট হলেও ২০১৭ সালে দলীয় প্রতীকে মেয়র নির্বাচন হয়।

দুই নির্বাচনেই বিএনপি নেতা মনিরুল হক সাক্কু ক্ষমতাসীন দলের প্রার্থীকে পরাজিত করে মেয়র হন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার জানান, প্রথম কমিশন সভায় কুমিল্লা সিটি করপোরেশন ছাড়াও আটকে থাকা পৌরসভা নির্বাচন ও ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়েও আলোচনা হবে।

গত ২৭ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের কমিশন কাজে যোগ দেয়। তার এক মাসের মধ্যে ১৩ ও ২২ মার্চ বিভিন্ন পেশাজীবীর সঙ্গে দুই দফা সংলাপ করেছে তারা। রমজানে তৃতীয় ধাপের সংলাপের প্রস্তুতি চলছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh