কলম্বোয় কারফিউ প্রত্যাহার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০১ এপ্রিল ২০২২, ০৯:০৫ পিএম | আপডেট: ০২ এপ্রিল ২০২২, ১০:২১ এএম

প্রেসিডেন্টের বাসভবনের সামনে বিক্ষোভ। ছবি- রয়টার্স

প্রেসিডেন্টের বাসভবনের সামনে বিক্ষোভ। ছবি- রয়টার্স

শ্রীলঙ্কায় চলমান অর্থনৈতিক সংকটের মুখে প্রেসিডেন্টের বাসভবনের সামনে বিক্ষোভ ও হামলা চেষ্টার জেরে রাজধানী কলম্বোয় অনির্দিষ্টকালের জন্য জারি করা কারফিউ প্রত্যাহার করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (১ এপ্রিল) ভোর ৫টায় এ ঘোষণা দেয়া হয় বলে জানিয়েছেন কলম্বো পুলিশের মুখপাত্র এসএসপি নিহাল থালডুয়া।

এর আগে বিক্ষোভ ও সহিংসতার জেরে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে কারফিউ জারি করা হয়েছিল। দেশটির স্থানীয় গণমাধ্যম শ্রীলঙ্কার ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর রাজধানী কলম্বোসহ নুগেগোদা, মাউন্ট লাভিনিয়া এবং কেলানিয়া এলাকায় কারফিউ জারি করা হয়।

আল জাজিরা ও রয়টার্স জানায়, অর্থনৈতিক সংকট সামাল দিতে ব্যর্থতার জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার রাতে কলম্বোর শহরতলীতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের একটি ব্যক্তিগত বাসভবনের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে কয়েকশ মানুষ।এ সময় তারা প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। শেষ পর্যন্ত টিয়ার শেল আর জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

উল্লেখ‌্য, স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার অভাবে গুরুত্বপূর্ণ পণ্য আমদানি ব্যাহত হচ্ছে। দাম পরিশোধ করতে না পারায় জীবন রক্ষাকারী ওষুধ থেকে শুরু করে সিমেন্ট পর্যন্ত সব গুরুত্বপূর্ণ পণ্যের ভয়াবহ সংকট তৈরি হয়েছে। লোকজনকে জ্বালানির জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হচ্ছে। প্রতিদিন প্রায় ১৩ ঘণ্টা লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে। কাগজের অভাবে স্কুলের পরীক্ষা ও দৈনিক পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎ সংকটে এমনকি সড়কবাতিও বন্ধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh