এবার পুতিনের ২ মেয়েও যুক্তরাষ্ট্র-ইইউ’র নিষেধাজ্ঞার আওতায়

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২২, ০৯:৫৩ এএম

 পুতিনের দুই কন্যার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আসছে। ছবি : বিবিসি

পুতিনের দুই কন্যার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আসছে। ছবি : বিবিসি

রাজধানী কিয়েভের উপকন্ঠে বুচা শহরে যুদ্ধাপরাধ হয়েছে- রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের এই অভিযোগের পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আরো নিষেধাজ্ঞার প্রস্তুতি নিচ্ছে রাশিয়ার বিরুদ্ধে।

গতকাল মঙ্গলবার (৫ এপ্রিল) হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ায় নতুন বিনিয়োগে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র এবং ক্রেমলিন কর্মকর্তা ও তাদের পরিবারসহ রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর আরো নিষেধাজ্ঞা দেয়া হবে।

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, ওয়াশিংটন নতুন করে যে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে তার আওতায় পুতিনের দুই মেয়ে ছাড়াও দেশটির সবচেয়ে বড় ব্যাংকও থাকছে।

ইইউ রাশিয়ার বিরুদ্ধে আরো এক দফা নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে যাতে এবার কয়লা আমদানিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। মূলত ইউরোপের বন্দরগুলো ব্যবহার করে রাশিয়ার মালিকানাধীন জাহাজ পরিচালনা ঠেকাতেই এমন পদক্ষেপ নেয়া হচ্ছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার মানুষজনকে লক্ষ্য করে ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন যাতে বলা হয়েছে যে তাদের বাহিনী নৃশংস আচরণ করছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন রাশিয়ার বিরুদ্ধে এবং এর আন্তর্জাতিক তদন্ত দাবি করেছেন।

গতকাল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ভাষণ দেন জেলেনস্কি। এসময় তিনি এ মন্তব্য করেন। 

জেলেনস্কি বলেন, যুদ্ধাপরাধের জন্য রাশিয়াকে জবাবদিহি করতে হবে। রাশিয়ার সেনারা ইউক্রেনে হাজারো বেসামরিক মানুষকে হত্যা করেছে।

একটি ভিডিও উপস্থাপন করে তিনি বলেন, বেসামরিক মানুষদের রাস্তায় গুলি করে ও ট্যাংকের চাপায় পিষ্ট করে মারা হচ্ছে। কিয়েভের কাছে বুচায় বেসামরিক নাগরিকদের দেহাবশেষ রাস্তায় পাওয়ার কথা উল্লেখ করে তিনি এ ঘটনার পুনরাবৃত্তি হতে যাচ্ছে বলেও সতর্ক করেছেন।

তবে রাশিয়া যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে। -বিবিসি

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh