ভারতে করোনা ভাইরাসের এক্স-ই ভ্যারিয়েন্ট শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২২, ০৯:১৬ পিএম | আপডেট: ০৬ এপ্রিল ২০২২, ১১:২৮ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক নতুন এক্স-ই ভ্যারিয়েন্টে ভারতে প্রথম একজন আক্রান্ত হয়েছেন। আজ বুধবার (৬ এপ্রিল) দেশটির বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাইয়ে ওই ব্যক্তির এক্সই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

তবে এই ভ্যারিয়েন্টে ভারতে প্রথম রোগী পাওয়ার ব্যাপারে মুম্বাই এবং দিল্লি থেকে পরস্পরবিরোধী বক্তব্য আসায় বিষয়টি নিয়ে এখনও পরিষ্কার হওয়া যায়নি।

মুম্বাই নগরীর কর্তৃপক্ষ বলছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে একজন নারী মুম্বাইয়ে ফিরেছেন। তার নমুনা পরীক্ষায় এক্সই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। কিন্তু দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা মুম্বাইয়ের কর্মকর্তাদের এই তথ্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বহুবার রূপ বদলে ফেলা এক্স-ই নামের নতুন এই ভ্যারিয়েন্ট করোনার যেকোনো ধরনের তুলনায় বেশি সংক্রামক বলে বৈশ্বিক এই স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলেছেন, এক্স-ই ভ্যারিয়েন্টটি করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রনের বিএ১ এবং বিএ.২ প্রজাতির সংমিশ্রণে তৈরি হয়েছে। যখন একজন রোগী কোভিডের একাধিক ভ্যারিয়েন্টে সংক্রমিত হন, তখন তার শরীরে নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হয়। এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও সেটি ঘটেছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh