অবৈধভাবে বালু উত্তোলন করায় লাখ টাকা জরিমানা

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২২, ০৮:৩৯ পিএম

অবৈধভাবে বালু উত্তোলন

অবৈধভাবে বালু উত্তোলন

খাগড়াছড়ির দীঘিনালায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক ব্যবসায়ীকে এক লাখ টাকা ও বালুপরিবহন কাজে নিয়োজিত তিন চালককে পাঁচশ টাকা করে ১৫০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় অবৈধ বালু ও বালু উত্তোলনের যন্ত্র জব্দ করা হয়।

আজ শুক্রবার (৮ এপ্রিল) দুপুরে স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে উপজেলার কবাখালীর হাঁচিনসনপুরে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদা মুস্তফা। 

দীঘিনালা উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্টেট ফাহমিদা মুস্তফা জানান, বেশ কিছুদিন ধরে একটি মহল অবৈধভাবে বালু উত্তোলন করে ব্যবসা করে আসছিলেন- এমন অভিযোগ পাওয়ার পর অভিযান চালিয়ে বালুউত্তোলন যন্ত্রটি জব্দ করা হয়। অপরাধ স্বীকার করায় তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ফাহমিদা মুস্তফা আরো বলেন, উপজেলার কোথাও অবৈধ উপায়ে খননযন্ত্রের সাহায্যে মাটি বা বালু উত্তোলন করে কেউ বিক্রি করতে পারবেন না। এ ব্যাপারে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এ সময় মাইনী বালুমহালের নুর হোসেনকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি তিন বালু পরিবহন চালককে ৫০০ টাকা করে ১৫০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া ওই স্থান থেকে উত্তোলন করা বালু জব্দ করে কবাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নলেজ চাকমার জিম্মায় রাখা হয়। জব্দকৃত বালু পরবর্তীতে নিলামে বিক্রি করা হবে। 

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh