পাকিস্তানে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন সোমবার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১০ এপ্রিল ২০২২, ১২:২৮ পিএম

পাকিস্তানের পার্লামেন্ট। ফাইল ছবি

পাকিস্তানের পার্লামেন্ট। ফাইল ছবি

বহু নাটকীয়তার পর পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ হারিয়েছেন ইমরান খান। দেশটির নতুন প্রধানমন্ত্রী কে হবেন, সেই জল্পনায় ভেসে উঠছে একাধিক নাম। 

আগামীকাল সোমবারই (১১ এপ্রিল) নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য অধিবেশনে বসছে পাকিস্তানের পার্লামেন্ট।

ভারপ্রাপ্ত স্পিকার আয়াজ সাদিক বলেন, প্রধানমন্ত্রীর প্রার্থীতার জন্য নমিনেশনপত্র পূরণ করে স্থানীয় সময় আজ রবিবার (১০ এপ্রিল) সকাল ১১টার মধ্যে জমা দিতে হবে। এরপর বিকেল ৩টার মধ্যে মনোনয়নপত্র বাছাই সম্পন্ন করা হবে।

গতকাল শনিবার (৯ এপ্রিল) অনাস্থা ভোট অনুষ্ঠানের কয়েক মিনিট আগে জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার পদত্যাগ করেন। এরপর ভোটাভুটি পরিচালনা করেন পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) আয়াজ সাদিক।

কে হবেন নতুন প্রধানমন্ত্রী, এই জল্পনায় একাধিক নাম ভেসে এলেও বাকিদের থেকে দৌঁড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) সভাপতি শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রীর চেয়ারে বসার দৌঁড়ে আছেন আর এক বিরোধী নেতা বিলাওয়াল ভুট্টো।

২০২৩ সালের অক্টোবরে পরবর্তী নির্বাচন হবার কথা। তার আগে নবনিযুক্ত প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকবেন।

এর আগে গতকাল শনিবার (৯ এপ্রিল) রাতে দেশটির সুপ্রিম কোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা ভোট অনুষ্ঠিত হয়। এতে ইমরানের বিপক্ষে ১৭৪টি ভোট পড়ে। ৩৪২ আসনের জাতীয় পরিষদে প্রস্তাবটি পাসের জন্য দরকার ছিল ১৭২ ভোট।

পাকিস্তানের ইতিহাসে এই প্রথম একজন প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটে পরাজিত হয়ে ক্ষমতা ছাড়তে হলো। -আল জাজিরা ও বিবিসি

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh