নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণে নিহত শতাধিক

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২২, ০৮:৫৮ এএম

নাইজার রাজ্যের দাদাবিলিতে একটি পাইপলাইন থেকে অপরিশোধিত তেল ছড়িয়ে পড়ছে। ছবি : আল জাজিরা

নাইজার রাজ্যের দাদাবিলিতে একটি পাইপলাইন থেকে অপরিশোধিত তেল ছড়িয়ে পড়ছে। ছবি : আল জাজিরা

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলীয় রিভার্স রাজ্যের একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণে একশ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তা ও একটি পরিবেশবাদী গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সময় গতকাল শনিবার (২৩ এপ্রিল) দেশটির খনিজ সম্পদ রাজ্য কমিশনার গুডলাক ওপিয়া জানান, একটি অবৈধ বাঙ্কারিং সাইটে আগুন লাগে। এতে একশ জনের বেশি মানুষ দগ্ধ হয়ে প্রাণ হারান।

ঝুঁকি থাকা সত্ত্বেও বেকারত্ব ও দারিদ্র্য নিরসনে তেল উৎপাদনকরিী নাইজার ডেল্টায় অবৈধ তেল শোধন করা একটি আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। এই প্রক্রিয়ায় প্রধান তেল কোম্পানির পাইপলাইন থেকে তেল নেয়া হয় হয় এবং পরে অস্থায়ী ট্যাংকে পরিশোধিত হয়।

বিপজ্জনক এ প্রক্রিয়ায় তেল শোধন করার কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটে প্রায়শই। কৃষিজমি, খাঁড়ি ও উপহ্রদগুলোতে তেল ছড়িয়ে পড়ায় ইতোমধ্যেই একটি কৃষিজ অঞ্চলকে দূষিত করেছে। 

ইয়ুথস অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাডভোকেসি সেন্টার জানিয়েছে, বেআইনিভাবে জ্বালানি কেনার জন্য লাইনে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি গাড়িও বিস্ফোরণে পুড়ে গেছে।

দক্ষিণ নাইজেরিয়ার বহু মানুষ অবৈধ তেল ব্যবসার সাথে জড়িয়ে পড়ছে, বিশেষ করে তরুণরা। দুর্ঘটনার পর থেকে পলাতক রয়েছে ওই শোধনাগারের মালিক। তাকে গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

গত অক্টোবরেও রিভার্স রাজ্যে একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ঘটে এবং এতে অন্তত ২৫ জন নিহত জন। নিহতদের মধ্যে শিশুরাও ছিল।

আফ্রিকার সবচেয়ে বড় খনিজ তেল উৎপাদন ও রপ্তানিকারক দেশ নাইজেরিয়া। -আল জাজিরা

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh