বন্ধ হচ্ছে ফোনের কল রেকর্ডিং ফিচার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ০৯:৫৮ এএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সার্চ ইঞ্জিন গুগল বন্ধ করতে যাচ্ছে অ্যানড্রয়েড ফোনের কল রেকর্ডিং ফিচার। আগামী ১১ মে থেকে প্লে-স্টোর থেকে গুগল কল রেকর্ডিং অ্যাপগুলো নিষিদ্ধ করবে।

জনপ্রিয় কলার আইডেন্টিটিফায়ার অ্যাপ ট্রুকলারও এমন সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, গুগল ডেভেলপার প্রোগ্রামের নতুন নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুগলরে আপডেটের কারণে ট্রুকলারে কল রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে না।

গুগল দীর্ঘদিন থেকে কল রেকর্ডিং অ্যাপ এবং এই পরিষেবার বিরোধিতা করছে। তারা মনে করছে, অ্যানড্রয়েড কল রেকর্ডিং ব্যবহারকারীদের গোপনীয়তা নীতিমালা লঙ্ঘন করে। এর অংশ হিসেবে গুগল একটি ওয়ার্নিংয়ের ব্যবস্থাও চালু করেছে। যা রেকর্ডিং শুরু হওয়ার আগে উভয় দিকেই নোটিফিকেশন শোনায়।

থার্ড পার্টি অ্যাপসগুলো নিজেদের সার্ভারে ওই কল রেকর্ডিংয়ের ডেটা সেভ করতে পারে ফলে নিরাপত্তায় ঘাটতি হতে পারে। তাই এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল।

গুগল বলছে, তাদের পরিবর্তনটি শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্য প্রযোজ্য। তবে ডিভাইসে ইনবিল্ট কল রেকর্ডিং ফিচার থাকলে তা কাজ করবে। কিন্তু প্লে স্টোর থেকে এই সংক্রান্ত থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh