টুইটার কিনে নিলেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ০২:৪৯ পিএম | আপডেট: ২৬ এপ্রিল ২০২২, ০২:৫১ পিএম

ইলন মাস্ক। ছবি: টুইটার

ইলন মাস্ক। ছবি: টুইটার

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘টুইটার’ ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের কিনে নিলেন টেসলার কর্ণধার ইলন মাস্ক।

আনুষ্ঠানিকভাবে টুইটার বিক্রির ঘোষণার পর এক যৌথ বিবৃতিতে ইলন বলেন, ‘গণতন্ত্র (সঠিকভাবে) কাজ করার ভিত্তি হল বাকস্বাধীনতা। আর টুইটার হল সেই ডিজিটাল মাধ্যম, যেখানে মানুষের ভবিষ্যতের যেকোনো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।’

এদিকে টুইটার বোর্ডের চেয়ারপার্সন ব্রেট টেলর জানিয়েছেন, মাইক্রোব্লগিং সাইটটি কেনার জন্য ইলন যে প্রস্তাব দিয়েছিলেন, তা গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়েছে। এটিই টুইটারের শেয়ারহোল্ডারের জন্য সবচেয়ে ভালো উপায় হবে বলে মনে করেন তিনি।

চলতি মাসের শুরুতেই টুইটারের ৯.২ শতাংশ শেয়ার কিনে নিয়েছিলেন ইলন মাস্ক। টুইটার বোর্ডেও তিনি যোগ দেবেন বলে ঘোষণা করা হয়েছিল। কিন্তু এর কয়েকদিন পরেই সে সিদ্ধান্ত থেকে সরে এসেছিলেন ইলন। তারপর শেয়ারপিছু ৫৪.২ ডলারে টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন টেসলার কর্ণধার। 

তিনি দাবি করেছিলেন, টুইটারে বাকস্বাধীনতার প্রসার ঘটাতে চান তিনি এবং সংস্থাটিকে ব্যক্তিগত মালিকানার আওতায় আনতে চান।

যদিও প্রাথমিকভাবে ইলনের প্রস্তাবে রাজি ছিল না টুইটার। বরং টুইটার কেনার রাস্তা যাতে কণ্টকপূর্ণ করে তোলা যায়, সেজন্য বিশেষ কৌশল অবলম্বন করা হচ্ছিল। টুইটারের কৌশল ছিল, ইলন মাস্ক যে শেয়ার কিনতে পারবেন না, তা অন্যদের কাছে বেচে দেওয়া হবে সস্তায়। তার ফলে বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার কিনতে গেলে আরো বেশি অর্থ খরচ করতে হবে ইলনকে। 

ইলনের আর্থিক পরিকল্পনা এবং টুইটার বোর্ডের গঠনমূলক আলোচনার যে মনোভাব ছিল, তার জেরেই টেসলার কর্ণধারের প্রস্তাব বিবেচনা করে দেখা হয়। 

গতকাল সোমবার (২৫ এপ্রিল) বিকালে দ্য ওয়াশিংটন পোস্টে সিএফআরএ রিসার্চের বিশেষজ্ঞ অ্যাঞ্জেলো জিনো জানান, টুইটারের বোর্ডকে কোণঠাসা করে দিয়েছিলেন বলে মনে হচ্ছে। আর সেখান থেকে পিছন ফিরে তাকাতে হয়নি ইলনকে।

ওই পরিস্থিতিতেই সোমবার বিকেলে স্পষ্ট হয়ে যায়, ইচ্ছা পূরণ হতে চলেছে টেসলার কর্ণধার ইলন মাস্কের। টুইটারে বরাবরই সক্রিয় তিনি। বিভিন্ন বিষয় নিয়ে টুইট করেন। সোমবার মাস্ক টুইট করেন, ‘আমি আশা করব যে আমার সমালোচকরাও টুইটারে থাকবেন। কারণ সেটিই হবে প্রকৃত অর্থে বাকস্বাধীনতা।’

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh